banglanewspaper

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সূচি চূড়ান্ত করতে ঢাকায় পৌঁছেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

একদিনের ঝটিকা সফরে বৃহস্পতিবার (৪ মার্চ ) সকাল ১০টার দিকে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ ফ্লাইটে এস জয়শঙ্কর দিল্লি থেকে ঢাকায় অবতরণ করেন। 

বিমানবন্দরে বিএএফ বঙ্গবন্ধু ঘাঁটিতে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যোগ দিতে ঢাকা সফরের কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। পরদিন ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী।

দুই প্রধানমন্ত্রীর বৈঠকে জ্বালানি, যোগাযোগসহ বেশ কয়েকটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। তবে কোন কোন বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হবে, সেটি চূড়ান্ত করতেই ঢাকায় এসেছেন জয়শঙ্কর।

গেল বছরের ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভার্চুয়াল বৈঠকে যুক্ত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় দেড় ঘণ্টাব্যাপী চলে এ দ্বিপক্ষীয় বৈঠক। 

এরপর গত ২৮ থেকে ৩১ জানুয়ারি দিল্লি সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ওই সময়ই মোদীকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ সফরের আমন্ত্রণপত্র দেয়া হয়। 

জয়শঙ্করের ঢাকা সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সাক্ষাত করতে পারেন। 

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি জয়শঙ্করের দ্বিতীয়বার ঢাকা সফর। এর আগে ২০১৯ সালে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর তিনি ঢাকায় এসেছিলেন। 

ট্যাগ: bdnewshour24