banglanewspaper

শীত শেষ হতে না হতেই সারা দেশে তাপমাত্রা বেড়েই চলছে। এতে চলার পথে ক্লান্ত দেহটাকে একটু চাঙ্গা করতে ডাবের পানি জুড়ি মেলা ভার। প্রচন্ড গরমে অনেক খানি স্বস্তি এনে দিবে ডাবের পানি। একইভাবে আপনার নানা বিদ উপকারেও আসবে এর গুণ সম্পন্ন পানি। তীব্র গরমের এই সময়ে নিয়মিত ডাবের পানি খাওয়ার ও ব্যবহারের নানা উপকারিতাগুলোর মধ্যে কয়েকটি দেয়া হলো:

৥ ডিহাইড্রেশন: অতিরিক্ত গরমের ফলে শরীরে ঘামের সঙ্গে প্রয়োজনীয় পানি বেরিয়ে যায়। আবার কখনও অতিরিক্ত গরমে বমির ফলেও অতিরিক্ত পানি শরীর থেকে বেরিয়ে যায়। প্রয়োজনীয় পানি শরীর থেকে বেরিয়ে যাবার ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা হয়। ডাবের পানি শরীরে এই ঘাটতি পূরণ করে। এতে আছে কার্বোহাইড্রেড যা এনার্জি বাড়ায়।

৥ হার্টের সমস্যা দূর করে: ডাবের পানি হার্টকে ভালো রাখতেও সাহায্য করে। হার্টকে ভালো রাখতে খাবারের তালিকায় ডাবের পানি যোগ করতে পারেন। এটা প্রমাণিত, ডাবের পানি হার্ট অ্যাটাকের সম্ভবনা অনেকটা কমায়। এটি হাইপারটেনশনও কমায়।

৥ মজবুত হাড়: হাড়কে মজবুত রাখার জন্য দরকার ক্যালসিয়াম ও আরও অনেক পুষ্টিগুণ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডাবের জলে ক্যালসিয়াম আছে যেটা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান। এছাড়া রয়েছে ম্যাগনেসিয়াম যেটা হাড়কে ভালো রাখতে সাহায্য করে।

৥ চুলকানি কমায়: ডাবের পানি ফাঙ্গাল, প্রদাহ ও ব্যাকটেরিয়ারোধী। তাই ডাবের পানি সরাসরি ত্বকে ব্যবহার করা যায়। ত্বকের কোথাও চুলকানি বা র‌্যাশ হলে ডাবের পানি ব্যবহার করুন। এছাড়া ত্বকের যেকোন সংক্রমণ প্রতিরোধ করার জন্য ডাবের পানি কার্যকর।

৥ অয়েলি ত্বকের সমস্যা: ডাবের পানি ত্বককে চকচকে করার পাশাপাশি, এটি প্রাকৃতিক ময়েশ্চারের কাজ করে। এর পাশাপাশি ত্বক তৈলাক্ত হলে ত্বকের অতিরিক্ত তেলকে দূর করে এবং স্কিনকে ময়েশচারাইজড করে। এছাড়া চুলের সমস্যা রুখতে ডাবের পানি বেশ কার্যকর।

৥ গ্লোয়িং স্কিন: আমরা হয়তো অনেকে জানি না গ্লোয়িং স্কিনের একটি রহস্য হলো ডাবের পানি। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ভেতর থেকে তরতাজা রাখে এবং ত্বক আস্তে আস্তে উজ্জ্বল হয়। যদি রোজ ডাবের পানি দিয়ে মুখ ধোয়া যায় তাহলে পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

ট্যাগ: bdnewshour24