banglanewspaper

এলাচ, রান্নার সাথে ব্যবহার করা অতি প্রয়োজনীয় একটি মশলা। খাবারের মাঝে অবচেতনে দাঁতের নিচে এলাচ পরলে অনেকেই বিরক্ত হয়। তবে স্বাস্থ্যের জন্য এই এলাচের উপকারিতাও কিন্তু কোন অংশে কম না। বিভিন্ন ধরনের উপকারিতা পেতে নানা উপায়ে এই মশলা খাওয়া হয়। জানবো এলাচের কিছু উপকারিতা:

৥ গ্যাস্ট্রিক রোধে: যারা গ্যাস্ট্রিক সমস্যায় হাঁসফাঁস করছেন তাদের জন্য অনেক বড় ওষুধ হতে পারে এই মশলা। এটি ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজমে সাহায্য করে। বদহজম থেকে শুরু করে পেটের যে কোনো সমস্যা সমাধানে এর কার্যকারিতা অপরিসীম। 

৥ হৃদযন্ত্রের জন্য: এলাচের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হার্টের জন্যে ভালো। কোলেস্টেরল কম করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপেও দারুণ একটি ওষুধ এলাচ।

৥ শ্বাসকষ্টে: এলাচ বিভিন্ন রকমের সমস্যা যেমন সর্দি, কাশি, ফুসফুসের সমস্যা ও রক্ত সঞ্চালনের সমস্যা ইত্যাদি থেকে মুক্তি দেয়। যারা হুপিংকাশি ও ফুসফুস সংক্রমণের মতো সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য এলাচ খুব উপকারী। 

৥ রক্তচাপ নিয়ন্ত্রণে: উচ্চ রক্তচাপের সমস্যায় এলাচ খুব উপকারী। স্যুপ বা স্টু-এর মধ্যে এলাচ মিশিয়ে খেলে খুব সহজেই কিছু দিনের মধ্যে রক্তচাপ নীচে নামতে শুরু করে।  রক্তচাপ নিয়ন্ত্রণে এটি একধরনের প্রাকৃতিক ওষুধ।

৥ ডিপ্রেশনে: ডিপ্রেশনের মতো মানসিক সমস্যার হাত থেকে বাঁচতে এলাচ দারুণ সাহায্য করে। প্রতি দিন চায়ের মধ্যে কয়েক দানা এলাচ ফেলে ফুটিয়ে পান করা ভালো। এছাড়া এক কাপ গরম এলাচ চা খেলে মাথা ব্যাথা নিমেষেই দূর হয়ে যাবে।

৥ দুর্গন্ধ দূর করতে: অনেকে মুখের দুর্গন্ধজনিত সমস্যায় পড়েন। এলাচ নিয়ে চিবোতে থাকুন। দেখবেন একেবারে দূর হয়েছে দুর্গন্ধ। বড় এলাচ বেটে গায়ে মাখলে গায়ের দুর্গন্ধের মতো অস্বস্তিকর অবস্থা থেকে রেহাই পাওয়া যাবে।

ট্যাগ: bdnewshour24