banglanewspaper

সাধারণত আপনার ব্যবহৃত স্মার্টফোনটি যদি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয তাহলে এটা সমস্যা না। তবে ফোন স্ট্যান্ড বাই মোডেও যদি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম থাকে তবে বুঝবেন সমস্যা রয়েছে। যদিও নকিয়া থেকে অ্যাপেল অথবা হালের শাওমি সব ফোনই গরম হয়। 

তবে, স্মার্টফোন বেশি গরম হলে প্রসেসরের ক্ষতি হয়। এতে ধীরে ধীরে কর্মক্ষমতা কমে যায়। প্রসেসর এমনভাবে তৈরি যাতে এটি বেশি গরম হলে ঠাণ্ডা হওয়ার জন্য নিজের থেকেই কাজ কমিয়ে দেয়। এটা বারবার হলে প্রসেসরের স্থায়ী ক্ষতি হয়। তবে এর থেকে মুক্তির উপায় কি?

ফোন নানা কারণে গরম হতে পারে। তবে সেটা রোধ করতে সবসময় ওয়াই-ফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। পাশাপাশি, সবসময় ডেটা চালু করে রাখা পরিহার করুন।

খেয়াল রাখবেন যেন ফোনে চার্জ থাকে। একসাথে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিয়ে নিচ্ছে কিনা সে দিকে খেয়াল রাখুন।

র‌্যাম ও ক্যাশ মেমোরি সবসময় পরিস্কার রাখুন। অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করুন। ফোনে কোন অ্যানিমিশন চালু থাকলে বন্ধ করুন। ফোনে এমন কভার ব্যবহার করুন যেন কভারটি চামরার হয়। বাহিরের তাপে যেন ফোন গরম না হয়ে যায় সেই দিকে খেয়াল রাখুন।

ট্যাগ: bdnewshour24