banglanewspaper

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে কেন্দ্র করে সংঘর্ষে গত দুই দিনে ৯ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ রবিবার (২৮ মার্চ) দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। এর মধ্য দিয়ে প্রায় ১৪ মাস (১ বছর ১ মাস ২৬ দিন) পর আবারও হরতাল দেখল দেশের মানুষ।
 
এর আগে গত বছরের ২ ফেব্রুয়ারি রাজনৈতিক দল বিএনপি হরতাল পালন করেছিল। গত বছর ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে পূর্ণ ফল প্রকাশের আগেই তা প্রত্যাখ্যান করে হরতালের ঘোষণা দেয় বিএনপি।
 
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর আগমনের প্রতিবাদে বায়তুল মোকাররম, হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়াসহ সারা দেশে হেফাজতের আন্দোলনরতদের ওপর হামলা ও  ৯ জন নিহততের প্রতিবাদে ২৮ মার্চ সকাল-সন্ধ্যা হরতাল ডাকে হেফাজত ইসলাম। একই ঘটনায় শনিবার (২৭ মার্চ) সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে সংগঠনটি।
 
হরতালে বাধা দিলে কঠোর কর্মসূচির ঘোষণা দিয়েছে হেফাজত। আর হরতাল প্রতিহতে মাঠে থাকার ঘোষণা দিয়েছে যুবলীগ। এই অবস্থায় হরতালকে ঘিরে যেকোনও বিশৃঙ্খলা প্রতিহতে আইন-শঙ্খলা বাহিনীকে কঠোর অবস্থানে থাকার নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর।
 
শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায় পুলিশ সদর দফতর থেকে এ সংক্রান্ত বিশেষ নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে পুলিশের ওপর হামলার আশঙ্কায় ডিএমপিসহ দেশের বিভিন্ন জেলায় কর্মরত পুলিশ সদস্যদের সতর্ক অবস্থানেও থাকতে বলা হয়।
 
এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, যারা মিছিলে নামে নাশকতার চেষ্টা করবে, তাদের কঠোরভাবে দমন করা হবে। কেউ যদি যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করে, জানমালের ক্ষতির চেষ্টা করে, তবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মনে রাখতে হবে কেউ আইনের ঊর্ধ্বে নয়।
 
উল্লেখ্য, শুক্রবার (২৬ মার্চ) জুমার পর চট্টগ্রামের হাটহাজারীতে দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার সামনে নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদে আয়োজিত মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হন।  নিহতরা হলেন, রবিউল ইসলাম (২৩), মেরাজুল ইসলাম (২২) মিরাজুল ইসলাম, জামিল (২০) ও মিজান (৪০)।
 
এছাড়া শনিবার (২৭ মার্চ) ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশ ও বিজিবির সঙ্গে মোদীবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে পাঁচজন নিহত হন। এ ঘটনায় আহত হন অন্তত ১৩ জন। সন্ধ্যা ৬টার দিকে সদর উপজেলার নন্দনপুর এলাকায় এ ঘটনা ঘটে।

ট্যাগ: bdnewshour24