banglanewspaper

চীনা সেনাবাহিনী বিরোধপূর্ণ লাদাখের গালওয়ানে ভারতীয় ভূখণ্ডে ঢুকে জায়গা দখল করেছে। কংগ্রেসসহ একাধিক বিরোধী দল এমন অভিযোগ করে থাকে। কিন্তু সেই অভিযোগ উড়িয়ে দেশটির সেনাপ্রধান এম এম নারাভানে বলেন, পূর্ব লাদাখে চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনা থাকলেও ভারতীয় ভূখণ্ডের এক ইঞ্চিও চীনকে ছাড়েনি।
 
তিনি বলেন, লাদাখ সীমান্তের কোনও অংশেই ভারত পিছিয়ে আসেনি। আমরা আগে যেখানে ছিলাম, এখনও সেখানেই রয়েছি। মঙ্গলবার ভারতীয় এক সংবাদ সংস্থাকে এমনটাই জানালেন দেশটির সেনাপ্রধান এম নারাভানে।
 
গত জুন মাসে ভারত-চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা চরমে ওঠে। গালওয়ানে এক অস্থায়ী চৌকি সরানোকে কেন্দ্রে করে ভারত ও চীনা সেনাদের সংঘর্ষে অন্তত ২০ ভারতীয় সেনা নিহত হয়।
 
এ ঘটনায় চীনা শিবিরে অনেকের মৃত্যু হলেও তা তারা স্বীকার করেনি। ওই ঘটনার পর সরব হয় কংগ্রেস ও বামেরা। তাদের দাবি, নরেন্দ্র মোদিকে দেশের মানুষের কাছে বলতে হবে, চীনা সেনাবাহিনী ভারতীয় ভূখণ্ড দখল করেছে কিনা।
 
সীমান্ত উত্তেজনা কমাতে দু’দেশের মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠক হয়। গত ১ ফেব্রুয়ারি এলএসি থেকে সেনা সরাতে শুরু করেছে দু’দেশ।
 
নারাভানে জানান, প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ সীমান্ত থেকে সেনা সদস্যরা  তাদের নিকটবর্তী শিবিরে ফিয়ে গিয়েছে। খবর জিনিউজ।

ট্যাগ: bdnewshour24