banglanewspaper

পথে বের হয়েছেন তখন দেখলেন ফোনে চার্জ শেষের দিকে। অথচ আপনার ফোনটার চার্জ থাকা অর্থাৎ ফোনটা অনেক বেশি জরুরী। তাহলে কি করবেন? এমন সময়ে আপনার পথের পাথেয় হয়ে থাকবে পাওয়ার ব্যাংক। আর এদিকে ত্রাতা হয়ে থাকা পাওয়ার ব্যাংকেই যদি ঝামেলা থাকে তাহলে সমস্যার ষোল কলা পূর্ণ!

বাজারে ব্যাপক চাহিদা থাকায় কতিপয় অসাধু ব্যবসায়ী নকল ও নিম্নমানের পাওয়ার ব্যাংক বিক্রি করে ক্রেতাদের ধোঁকা দেয়। সেজন্য একটি ভালো মানের কার্যকারি পাওয়ার ব্যাংক কেনার আগে যে বিষয়গুলো ক্রেতা হিসেবে আপনার জানাটা দরকার। আজ আমরা জানাচ্ছি পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে কিছু জরুরী পরামর্শ।

৥ যে কোম্পানির কিংবা মডেলেরই পাওয়ার ব্যাংক কিনুন, তাতে একসঙ্গে অন্তত দু’টি বা তার বেশি স্মার্টফোন চার্জ দেওয়ার সুযোগ রয়েছে কি না দেখে নিন। পাশাপাশি এটাও দেখা জরুরি যে, পাওয়ার ব্যাংকটিতে ব্যাটারির ‘স্টেটাস ইন্ডিকেটর’ রয়েছে কি না। এই ধরনের ইন্ডিকেটর থাকলে, পকেটের পাওয়ার ব্যাংক ব্যাটারির চার্জ কতটা রয়েছে, সেটা সহজে দেখে নিতে পারবেন এবং সেই অনুসারে ব্যবহার করতে পারবেন।

৥ কিছু বিশেষ কোম্পানির পাওয়ার ব্যাংক রয়েছে, যেগুলি আকারে বেশ বড়। আকার বড় বলেই, আপনি বেশি পাওয়ার ব্যাকআপ পাবেন- এমনটা ভেবে নিলে ভুল করবেন। বরং পাওয়ার ব্যাকআপের বিষয়টা পুরোপুরি নির্ভর করে ভিতরে থাকা ব্যাটারির গুণগত মানের উপরে। তাই এমন পাওয়ার ব্যাংক কিনুন, যেটি আপনি সহজে পকেটে ঢুকিয়ে নিতে পারবেন।

৥ পাওয়ার ব্যাংক কিনুন প্রয়োজন অনুসারে। সারা দিনে একটি না একাধিক স্মার্টফোন চার্জ করবেন এবং কতবার চার্জ করবেন- সেই অনুসারে পাওয়ার ব্যাংক পছন্দ করুন। দরকার হলে বেশি পাওয়ার ক্যাপাসিটির ব্যাংক কেনা যেতেই পারে, কিন্তু সেটিকে ফুল চার্জ দিতে সময় লাগবে। তবে ক্যাপাসিটি বেশি হলে বেড়াতে যাওয়ার সময়ে কাজে লাগে বেশি। পাওয়ার ব্যাংক একবার ফুল চার্জ দিয়ে নিলে একাধিক ফোনে একাধিক বার চার্জ দেওয়া যায়।    

৥ স্থানীয় কোনও কোম্পানির কিংবা কম দামের প্রলোভনে পাওয়ার ব্যাংক না কেনাই ভাল। চেষ্টা করুন, কোনও নামী ব্র্যান্ডের পাওয়ার ব্যাংক কেনার।  এছাড়া যে পাওয়ার ব্যাংকটি কিনছেন, সেটিতে লিথিয়াম-পলিমার ব্যাটারি রয়েছে কি না দেখে নিন।

৥ পাওয়ার ব্যাংক কেনার আগে এর ওয়ারেন্টি আছে কি না দেখে নিন। এছাড়া বাজারে নকল পাওয়ার ব্যাংক পাওয়া যায়। ই-কমার্স সাইট থেকে পাওয়ার ব্যাংক কেনার আগে সতর্ক থাকুন।

ট্যাগ: bdnewshour24

বিজ্ঞান-প্রযুক্তি
১১ বছর আগের টুইটে বিদ্ধ টুইটারের নতুন সিইও!

banglanewspaper

সামাজিক মাধ্যম টুইটারের নতুন সিইও হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তবে তিনি এগারো বছর আগে তার করা একটি টুইট ঘিরে রীতিমতো বিদ্ধ হচ্ছেন।

সেই টুইটে কী লিখেছিলেন পরাগ? ভাইরাল হওয়া সেই টুইটে লেখা- ‘ওরা যদি মুসলিম ও উগ্রপন্থীদের আলাদা না করে, তাহলে আমি কেন শ্বেতাঙ্গ এবং বর্ণবাদীদের পৃথক চোখে দেখব।’

টাইমলাইনে দেখা যাচ্ছে পরাগ এই টুইট করেছেন ২০১০ সালের ২৬ অক্টোবর। তবে তিনি টুইটারের নতুন সিইও হিসেবে সোমবার দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেই টুইট ভাইরাল হয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সদস্য কেন বাক প্রশ্ন করেন, এরকম মতামত পোষণ করা টুইটারের সিইওকে কীভাবে মানুষ বিশ্বাস করতে পারবে?’ সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন বলেন, ‘এটা হলেন পরাগ আগরওয়াল, যিনি টুইটারের নয়া সিইও এবং যিনি ঠিক করবেন যে টুইটারে কী ধরনের মতের অনুমতি দেওয়া হবে।’

যদিও সেই বিতর্কিত টুইটের বিষয়ে এখন পর্যন্ত কোনও বক্তব্য আসেনি পরাগ আগারওয়ালের। তবে যে হারে বিতর্ক জমেছে তার জন্য পরাগ শুরুতেই হোঁচট খেলেন বলা যেতেই পারে।

উল্লেখ্য, জ্যাক ডর্সি পদত্যাগ করার পর পরাগকে সিইও করেছে টুইটার কর্তৃপক্ষ। এতদিন টুইটারের চিফ টেকনিকাল অফিসার (সিটিও) পদে কর্মরত ছিলেন। মুম্বইযের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুলে পড়াশোনা শেষে আইআইটি বম্বে থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেন পরাগ। তারপর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করেছেন।

২০০৬ সালে কর্মজীবনে প্রবেশ করা পরাগের মাইক্রোসফট, ইয়াহু, এটিঅ্যান্ডটি ল্যাবে কাজ করার অভিজ্ঞতা আছে। ২০১১ সালের অক্টোবরে টুইটারে যোগ দিয়ে ২০১৭ সালে চিফ টেকনিকাল অফিসারের গুরুদায়িত্ব পান। ডার্সির পদত্যাগের পর তিনি এখন টুইটারের সিইও।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
এবার ইনস্টাগ্রামে ছবির সঙ্গে জুড়ে দেয়া যাবে মিউজিক

banglanewspaper

ব্যবহারকারীদের জন্য এবার নতুন ফিচার আনছে মেটার আওতাধীন ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রাম রিল ভীষণভাবে পছন্দ করেছে ব্যবহারকারীরা। বড় বড় তারকারাও নিয়মিত রিল ভিডিও করেন। এবং তা উপভোগ করেন সকলে। কিন্তু ভিডিও অর্থাৎ ছবি অথবা ভিডিওর সঙ্গে পছন্দের গান জুড়ে তা ইনস্টাগ্রাম ওয়ালে পোস্ট করা যায় না। ব্যবহারকারীদের জন্য এবার সেই ফিচারই আনছে ইনস্টাগ্রাম। এবার ছবি অথবা ভিডিওতেও পছন্দ মতো মিউজিক জুড়তে পারবেন ব্যবহারকারীরা।

নিশ্চয়ই ভাবছেন কীভাবে? ছবি অথবা ভিডিওর সঙ্গে গান জুড়তে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমে পছন্দের ছবি অথবা ভিডিও বেছে নিতে হবে।

ছবিটি পোস্ট করার সময় অপশন পাবেন, ‘Add Music’।

সেখানে সার্চ অপশন গিয়ে বেছে নিতে পারেন পছন্দের মিউজিক। কোন গান ট্রেন্ডিং তা দেখে বেছে নিতে পারবেন পছন্দেরটি। এছাড়া পাবেন ‘For You’ বলে একটি অপশন।

এরপর সেই মিউজিকটি জুড়তে পারবেন ছবি অথবা ভিডিওতে।

প্রয়োজনে এডিট করতে পারবেন মিউজিকটি। অর্থাৎ কেটে ছোট করে দিতে পারবেন।

নতুন এই ফিচার ব্যবহারকারীদের মন কাড়বে বলেই আশাবাদী সংস্থা। উল্লেখ্য, কিছুদিন আগে নতুন সেলফি ভিডিও ফিচার এনেছে ইনস্টাগ্রাম।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
ফোনে যে তিন অ্যাপস থাকলে বিপদে পড়তে পারেন

banglanewspaper

অনেক প্রতিষ্ঠানে ডেক্সটপ সারাতে বা অন্যের ডেক্সটপে কোনও কাজ করতে, এনিডেস্ক, টিমভিউয়ার বা আল্ট্রাভিউয়ারের মতো অ্যাপস ব্যবহার হয়। ফোনেও অনেকে সেই অ্য়াপস রাখেন। যার দ্বারা মুহূর্তে একটি ফোনের দখল নিতে পারে অন্য কেউ। এবার এই তিন অ্যাপ নিয়েই সতর্ক করল আন্তর্জাতিক সাইবার বিশেষজ্ঞরা।

গুগল প্লে-স্টোর, অ্যাপেলের অ্যাপ-স্টোর বা অন্য কোনও স্টোর থেকে এই তিনটি অ্যাপ্লিকেশন ডাউনলোড নিয়ে সতর্ক করল তরা।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, গুগল প্লে-স্টোর, অ্যাপেলের অ্যাপ-স্টোর থেকে এনিডেস্ক, টিমভিউয়ার বা আল্ট্রাভিউয়ারের ডাউনলোড করার জন্য প্রতারকরা প্রলুব্ধ করতে পারে।

এই অ্যাপের মাধ্যেমে প্রতারকরা আপনার মোবাইল বা ডিভাইসের রিমোট অ্যাক্সেস নিতে পারে।

প্রতারকরা যদি ফোনের অ্য়াপগুলো ডাউনলোড করাতে সক্ষম হয় এবং ৯ সংখ্যার অ্যাপকোড হাতিয়ে নেয়, তবে স্মার্ট ডিভাইসটি প্রতারকদের আয়ত্তে চলে আসবে।

এরপর ব্য়াংকের কোড আপডেট করবে বলে ডেবিট/ক্রেডিট কার্ড ডিটেলস চাইবে প্রতারকরা। এরপর ব্যাংকিং লেনদেন শুরু করবে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
দেশে অ্যানড্রয়েড টিভি আনল আইটেল

banglanewspaper

এই প্রথম বাংলাদেশের বাজারে অ্যানড্রয়েড টিভি আনল আইটেল। শুরুতে আইটেল জি সিরিজের অ্যানড্রয়েড টিভি এদেশে উন্মোচন করল।

বুধবার ১৭ নভেম্বর রাজধানী ঢাকার এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে প্রথম অ্যানড্রয়েড টিভি বিক্রির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

আইটেলের অ্যানড্রয়েড টিভি উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অভিনেতা মোশাররফ করিম। আরো উপস্থিত ছিলেন ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা শ্যামল সাহা, ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল হক, আইটেল টিভির হেড অব সেলস জ্যাক পেই।

ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা শ্যামল সাহা বলেন, গ্রাহকদের বিনোদনের সকল চাহিদা পূরণ করতে অ্যানড্রয়েড টেলিভিশনের নতুন ডিভাইস নিয়ে এসেছি। বিনোদন জগতে জনসাধারণের সকলের অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দিতে জি-সিরিজ অ্যানড্রয়েড টিভিতে ৫০০০+অ্যাপ এবং ১০০০+ স্ট্রিমিং অ্যাপ ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। ফলে দর্শকরা সহজেই তাদের পছন্দের কনটেন্ট দেখতে ও উপভোগ করতে পারবেন। নতুন নতুন পণ্য তৈরি ও পণ্যের মানউন্নয়নে নিয়োজিত আইটেল টিম টেলিভিশনের প্রধান দুটি দিক যেমন- ডিসপ্লে এবং সাউন্ড এর উপর গুরুত্ব দিয়েছেন। যাতে ভিউয়ারদের টিভি দেখার এবং এর শব্দ শোনার ক্ষেত্রে অসাধারণ অভিজ্ঞতা পান।

অভিনেতা মোশাররফ করিম বলেন, আইটেলের প্রথম অ্যানড্রয়েড টিভি উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পেরে সত্যিই আমার অনেক ভালো লাগছে। বাংলাদেশে প্রথম জি-সিরিজ অ্যানড্রয়েড টিভি লঞ্চ এর মধ্য দিয়ে হোম এন্টারটেইনমেন্ট এক দারুণ পর্যায়ে নিয়ে যাবে। সেই সাথে টিভিটি সাশ্রয়ী মূল্যের হওয়ায় অনেকের অ্যানড্রয়েড টিভি কেনার স্বপ্ন পূরণ করবে।

আইটেল জি-সিরিজ অ্যানড্রয়েড টিভির উল্লেখযোগ্য ফিচারগুলো হলো- ৪০০নিট ব্রাইটনেস, ফ্রেমলেস ডিজাইন এবং এ+ গ্রেড প্যানেল।

এর আল্ট্রা-স্লিম বডি ব্যবহারকারীদের টিভি দেখার অন্যন্যসাধারণ সিনেমাটিক ভিউয়ের অভিজ্ঞতা দেবে। এছাড়া এতে রয়েছে ১জিবি র‌্যাম এবং ৮জিবি স্টোরেজ সুবিধা। সেই সাথে এর গুগল প্লে স্টোরের সুবিধা ব্যবহারকারীদের টিভিতে পছন্দের সব অ্যাপস এবং গেম ডাউনলোড করে নিয়ে ব্যবহার করার সুবিধা দেবে।

বিদ্যুতের ভোল্টেজের ওঠানামার ফলে টিভির যাতে কোনো ক্ষতি না হয় এবং বিদ্যুতের খরচ কমানোর জন্য মেটালের চমৎকার ব্যবহারের সঙ্গে ইন-বিল্ট স্টেবিলাইজার যুক্ত করা হয়েছে। জি-সিরিজ টিভিতে গুগল অ্যাসিস্ট্যান্টের মতো অন্যান্য প্রয়োজনীয় ফিচারগুলোও যুক্ত করা হয়েছে। যাতে ব্যবহারকারীরা তাদের ভয়েস ব্যবহার করে দ্রুত পছন্দের মুভি এবং প্রিয় শো গুলোর খোঁজ করতে পারেন। সেই সাথে এতে ইন-বিল্ট ক্রোমকাস্ট ব্যবহার করায় ব্যবহারকারীরা সহজেই তাদের প্রিয় চলচ্চিত্র, গান এবং পছন্দের অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
স্মার্টফোনের স্টোরেজ খালি করবেন যেভাবে

banglanewspaper

অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে ফোনের স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। আর নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে সাধের ফোনও স্লো হয়ে যায়। এজন্য মাঝে মাঝে ফোনের অপ্রয়োজনীয় অ্যাপসহ স্টোরেজ খালি করে ফেলুন।

জেনে নিন কীভাবে খুব সহজে নিজেই কাজটি করতে পারবেন-

  • ফোনের স্টোরেজ খালি করতে প্রথমেই স্মার্টফোনের সেটিংসে চলে যান।

  • এবার স্টোরেজ অপশনে ট্যাপ করুন।

  • এখানে ফাইল আকারে যাবতীয় কন্টেন্টের লিস্ট এবং সেগুলো কতটা স্পেস নিয়ে আছে তা দেখানো হবে।

  • এবার 'Free Up Space' (ফ্রী আপ স্পেস) বিকল্পে ক্লিক করুন।

  • এরপর, 'Google Files App' বা 'Remove Items' নামের একটি অপশন দেখতে পাবেন। এটিকে নির্বাচন করুন।

  • 'Remove Items' ফিচারের সাহায্যে আপনি ব্যাকআপ নেওয়া ফটো এবং ভিডিও সরাতে বা রিমুভ করতে পারবেন।

  • এছাড়া, আপনি ডাউনলোড করা ফাইল এবং কম ব্যবহৃত অ্যাপগুলো সরিয়ে ফেলে মোবাইলের স্টোরেজ বাড়াতে পারবেন।

অনেক সময় ফোনের অনেক স্টোরেজ ক্যাশে মেমরির জন্য ভর্তি হয়ে যায়। তাই এটি ক্লিয়ার করার জন্য প্রথমেই সেটিংস অপশনে চলে যান। তারপর স্টোরেজ বিভাগে চলে যান। এখানে 'cache' লেখা একটি অপশন দেখতে পাবেন। এটিকে ক্লিয়ার করুন। তবে ক্যাশে মেমোরি সরিয়ে দেওয়ার জন্য আপনার মোবাইলে থাকা কোনো ফাইল ডিলিট হবে না।

এছাড়া স্মার্ট স্টোরেজ টগল (Smart Storage Toggle) অপশনের মাধ্যমেও আপনি আপনার স্মার্টফোনের স্টোরেজ খালি করতে পারবেন। অপশনটি অ্যাক্টিভ করা হলে ৩০, ৬০ বা ৯০ দিন অন্তর ব্যাকআপ নেওয়া ছবি আপনা থেকে রিমুভ হয়ে যাবে। এভাবে স্টোরেজ কিছুদিন পরপর খালি করলে আপনার স্মার্টফোনটিও আগের চেয়ে অনেক ফাস্ট হবে।

ট্যাগ: