banglanewspaper

পথে বের হয়েছেন তখন দেখলেন ফোনে চার্জ শেষের দিকে। অথচ আপনার ফোনটার চার্জ থাকা অর্থাৎ ফোনটা অনেক বেশি জরুরী। তাহলে কি করবেন? এমন সময়ে আপনার পথের পাথেয় হয়ে থাকবে পাওয়ার ব্যাংক। আর এদিকে ত্রাতা হয়ে থাকা পাওয়ার ব্যাংকেই যদি ঝামেলা থাকে তাহলে সমস্যার ষোল কলা পূর্ণ!

বাজারে ব্যাপক চাহিদা থাকায় কতিপয় অসাধু ব্যবসায়ী নকল ও নিম্নমানের পাওয়ার ব্যাংক বিক্রি করে ক্রেতাদের ধোঁকা দেয়। সেজন্য একটি ভালো মানের কার্যকারি পাওয়ার ব্যাংক কেনার আগে যে বিষয়গুলো ক্রেতা হিসেবে আপনার জানাটা দরকার। আজ আমরা জানাচ্ছি পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে কিছু জরুরী পরামর্শ।

৥ যে কোম্পানির কিংবা মডেলেরই পাওয়ার ব্যাংক কিনুন, তাতে একসঙ্গে অন্তত দু’টি বা তার বেশি স্মার্টফোন চার্জ দেওয়ার সুযোগ রয়েছে কি না দেখে নিন। পাশাপাশি এটাও দেখা জরুরি যে, পাওয়ার ব্যাংকটিতে ব্যাটারির ‘স্টেটাস ইন্ডিকেটর’ রয়েছে কি না। এই ধরনের ইন্ডিকেটর থাকলে, পকেটের পাওয়ার ব্যাংক ব্যাটারির চার্জ কতটা রয়েছে, সেটা সহজে দেখে নিতে পারবেন এবং সেই অনুসারে ব্যবহার করতে পারবেন।

৥ কিছু বিশেষ কোম্পানির পাওয়ার ব্যাংক রয়েছে, যেগুলি আকারে বেশ বড়। আকার বড় বলেই, আপনি বেশি পাওয়ার ব্যাকআপ পাবেন- এমনটা ভেবে নিলে ভুল করবেন। বরং পাওয়ার ব্যাকআপের বিষয়টা পুরোপুরি নির্ভর করে ভিতরে থাকা ব্যাটারির গুণগত মানের উপরে। তাই এমন পাওয়ার ব্যাংক কিনুন, যেটি আপনি সহজে পকেটে ঢুকিয়ে নিতে পারবেন।

৥ পাওয়ার ব্যাংক কিনুন প্রয়োজন অনুসারে। সারা দিনে একটি না একাধিক স্মার্টফোন চার্জ করবেন এবং কতবার চার্জ করবেন- সেই অনুসারে পাওয়ার ব্যাংক পছন্দ করুন। দরকার হলে বেশি পাওয়ার ক্যাপাসিটির ব্যাংক কেনা যেতেই পারে, কিন্তু সেটিকে ফুল চার্জ দিতে সময় লাগবে। তবে ক্যাপাসিটি বেশি হলে বেড়াতে যাওয়ার সময়ে কাজে লাগে বেশি। পাওয়ার ব্যাংক একবার ফুল চার্জ দিয়ে নিলে একাধিক ফোনে একাধিক বার চার্জ দেওয়া যায়।    

৥ স্থানীয় কোনও কোম্পানির কিংবা কম দামের প্রলোভনে পাওয়ার ব্যাংক না কেনাই ভাল। চেষ্টা করুন, কোনও নামী ব্র্যান্ডের পাওয়ার ব্যাংক কেনার।  এছাড়া যে পাওয়ার ব্যাংকটি কিনছেন, সেটিতে লিথিয়াম-পলিমার ব্যাটারি রয়েছে কি না দেখে নিন।

৥ পাওয়ার ব্যাংক কেনার আগে এর ওয়ারেন্টি আছে কি না দেখে নিন। এছাড়া বাজারে নকল পাওয়ার ব্যাংক পাওয়া যায়। ই-কমার্স সাইট থেকে পাওয়ার ব্যাংক কেনার আগে সতর্ক থাকুন।

ট্যাগ: bdnewshour24

বিজ্ঞান-প্রযুক্তি
তথ্যপ্রযুক্তিতেও প্রমাণ কর‌বে বাঙালি বী‌রের জা‌তি : পলক

banglanewspaper

বাঙালি যে বী‌রের জা‌তি, তা তথ্যপ্রযুক্তি খাতেও প্রমাণ কর‌বে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, আমরা মেড ইন বাংলা‌দেশ প্রযু‌ক্তিপণ‌্য দি‌য়ে বিশ্ব জয় কর‌বে।

শনিবার (১৮ জুন) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক ব‌লেন, গত ১৩ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে দেশে সঠিকভাবে ডিজিটাল অবকাঠামো গড়ে ওঠার কারণে ক‌রোনার সময় ডি‌জিটাল সংযুক্তি‌তে দেশ সচল রাখা সম্ভব হ‌য়ে‌ছে।

স্মার্ট বাংলা‌দেশ গড়‌তে এখন স্মার্ট প্রজন্ম গ‌ড়ে তুল‌তে কাজ কর‌ছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ডা‌কে সাড়া দি‌য়ে অর্থনৈ‌তিক মুক্তির পাশাপা‌শি সাংস্কৃ‌তিক মু‌ক্তি অর্জন এবং প্রযু‌ক্তি শিক্ষার মাধ‌্যমে উদার প্রজন্ম গ‌ড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী এই অনুষ্ঠা‌নে আরও ছি‌লেন মুক্তিযুদ্ধ মন্ত্রণাল‌য়ের অতিরিক্ত সচিব কামরুন্নাহার, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র স‌চিব তপন কা‌ন্তি ঘোষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন ক‌মিটির সদস্যরাসহ কুইজ বিজ‌য়ীরা।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
যাত্রার ২৭ বছর পর বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

banglanewspaper

যাত্রা শুরুর ২৭ বছর পর পুরোপুরি বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ১৯৯৫ সালে যাত্রা শুরু আইকনিক এই ওয়েব ব্রাউজিং সাইটটি আর ব্যবহার করা যাবে না ১৫ জুনের পর। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন মাইক্রোসফট কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’ ইতোমধ্যে জায়গা নিয়ে নিয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের।

প্রথমে ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে লঞ্চ হলেও পরে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। তবে ফায়ার ফক্স, ক্রোমের এই যুগে ধীরে ধীরে জনপ্রিয়তা হারাতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরার।

২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। এরপর ২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ হয়।

এদিকে মাইক্রোসফট এজের প্রোগ্রাম ম্যানেজার শন লিন্ডারস এক বিবৃতিতে জানান, উইন্ডোজ-১০ এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ মাইক্রোসফট এজের ওপর নির্ভর করছে।

মাইক্রোসফট এজে'র মধ্যেই রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড। ফলে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এজে ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।

দিন দিন প্রযুক্তির উন্নয়নে ইন্টারনেট এক্সপ্লোরার হারিয়ে গেলেও। অনেকের কাছেই ইন্টারনেট দুনিয়ায় প্রবেশের প্রথম পথ ছিল এটি।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
এবার ‘মাছগাড়ি’ নামে সরকারি অ্যাপ

banglanewspaper

‘মাছগাড়ি’ নামে সরকারি অ্যাপ চালু করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এতে ভোক্তা পর্যায়ে সাশ্রয়ী মূল্যে মাছ পাওয়া যাবে বলে মনে করছেন সরকারি এই মন্ত্রণালয়।

তাদের দাবি স্বল্প খরচে মাছ পরিবহনে দেশে প্রথমবারের মতো চালু হয়েছে মোবাইলের এ অ্যাপ্লিকেশন ‘মাছগাড়ি’। এই অ্যাপের মাধ্যমে চাষিরা স্বল্প খরচ ও সময়ে মাছ পরিবহন করতে পারবেন।

মঙ্গলবার (৩১ মে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী এ অ্যাপের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি জানান, এই অ্যাপসের মাধ্যমে এরই মধ্যে এক হাজার ৪৭টি ট্রিপ এবং ৭৩২ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়েছে। স্মার্টফোন ছাড়াও এই অ্যাপে একটি কার্যকর কল সেন্টারের ব্যবস্থা করা হয়েছে। মাছ চাষিরা প্রয়োজনে সেখানে কল করে সেবা নিতে পারবেন। এটি মাছচাষি, পরিবহন ও অন্যান্য ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখবে বলে আশা করেন তিনি।

সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. ইয়ামিন চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ অনেকে।

‘মাছগাড়ি’ মোবাইল অ্যাপ্লিকেশনটি ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’র আওতায় ওয়ার্ল্ডফিসের বাস্তবায়নে এবং মাঠপর্যায়ে এম ওয়ার্ল্ড কর্তৃক পরিচালিত হবে।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি, ওয়ার্ল্ডফিস এর পক্ষে ড. মনজুরুল করিম, ড. মো. সামসুল কবিরসহ অনেকে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে

banglanewspaper

সামাজিক যোগাযোগ মাধ্যমের জালে আমরা এখন আবদ্ধ। এর য়েমন সুবিধা রয়েছে তেমনি রয়েছে নিরাপত্তা শঙ্কাও। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আমাদের অন্য যে কোন  সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে বেশি। আর এই ফর্মেটে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনাও বেশি। হঠাৎ এমন বিড়ম্বনায় পড়লে কী করবেন, চলুন জেনে নিই-

তবে হ্যাক করা সম্ভব তখনই সহজ হয়, যখন কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড বুঝতে পারে। আর ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড অনুমান এবং অন্যান্য উচ্চ পর্যায়ের প্রযুক্তির সাহায্যে বুঝে নেওয়ার ব্যাপারে হ্যাকাররা একদম সিদ্ধহস্ত। আপনি টেরও পাবেন না, অথচ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। অনেকসময় বন্ধুবান্ধবদের থেকে হয়তো আপনি খোঁজ পান যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে আজব, অদ্ভুত বা অপ্রীতিকর কিছু দেখা যাচ্ছে। এমন ঠাণ্ডা মাথায় কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনি অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন।

এদিকে অ্যাকাউন্ট হ্যাক হলে ফেসবুক আপনাকে জানিয়ে দেবে। আপনার ইমেইল, পাসওয়ার্ড এসব পরিবর্তন হলে কিংবা নাম, জন্মদিন এসব তথ্যের হেরফের হলে নোটিফিকেশন আসবে। 

যা করতে হবে

১। প্রথমেই Facebook Account-এর Settings and Privacy-তে যান।

২। এবার সিলেক্ট করুন Password and Security।

৩। এরপর Change Password অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো Password মনে থাকা প্রয়োজন।

৪। Password and Security অপশনে আপনি এটাও দেখতে পাবেন, কোন কোন ডিভাইস থেকে আপনার Facebook Account লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনো ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় তবে আপনার Facebook Account সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।

৫। এরপর Suspicious log in- এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে Facebook-এর দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।

৬। Facebook-এর কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় Facebook-এর সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে Password and Security পেজে গিয়েছে Get Help অপশনে ক্লিক করে জানান যে আপনার Facebook Account Hack হয়েছে।

৭। Facebook.com/ hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের Facebook Account। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের যঙ্গে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সঙ্গে মিলে গেলে Facebook কর্তৃপক্ষ আপনাকে Hack হয়ে যাওয়া Account ফিরে পেতে সাহায্য করবে।
 

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
মোবাইলে ‘আনলিমিটেড’ ডাটা প্যাকেজ চালু

banglanewspaper

মোবাইলের ‘আনলিমিটেড’ (মেয়াদবিহীন) ডাটা প্যাকেজ এবং নিরবচ্ছিন্ন মাসিক ইন্টারনেট প্যাকেজের উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রমনায় বিটিআরসি কার্যালয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

আনলিমিডেট বলা হলেও এ প্যাকেজের মেয়াদ এক বছর।

প্রাথমিকভাবে আনলিমিটেড ডাটা প্যাকেজের মধ্যে গ্রামীণফোনে ১ হাজার ৯৯ টাকায় ১৫ জিবি ও ৪৪৯ টাকায় ৫ জিবি প্যাকেজ কেনা যাবে।

রবিতে ৩১৯ টাকায় ১০ জিবি, বাংলালিংকে ৩০৬ টাকায় ৫ জিবি এবং টেলিটকে ৩০৯ টাকায় ২৬ জিবি ও ১২৭ টাকায় ৬ জিবি পাওয়া যাবে।

আনলিমিটেড (মেয়াদবিহীন) ডাটা প্যাকেজের মেয়াদ হবে এক বছর।

অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং বিভিন্ন অপারেটরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ট্যাগ: