banglanewspaper

ইন্দোনেশিয়া ও তার সীমান্তবর্তী দেশ পূর্ব তিমুরে ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধ্বসে ৩১ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছেন আরও ৯ জন এবং ৫ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

খবরে ইন্দোনেশিয়ার আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে বলা হয়, জাভা সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে এই দুর্যোগ শুরু হয়েছে। শনিবার মধ্যরাত থেকে ইন্দোনেশিয়ার ফ্লোরেস ও আদোনারা দ্বীপে এই ঝড়ের সৃষ্টি হয়। এতে ফ্লোরেস দ্বীপে ২৩ জন মারা গেছেন এবং ৫ জন নিখোঁজ রয়েছেন। এছাড়াও সেখানে বাকি ঘরবাড়িগুলোও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে উদ্ধারকর্মীরা তাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাচ্ছে। গ্রামগুলো জলোচ্ছ্বাস আর বন্যায় কাদায় ভরে গেছে। 

এদিকে পূর্ব তিমুরে ভূমিধ্বসে ৮ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। সেখানেও উদ্ধারকাজ চলমান রয়েছে। উদ্ধার কাজে আগ্রাধিকার দেয়া হচ্ছে বৃদ্ধ, শিশু ও গর্ভবতী নারীদের।  

ইন্দোনেশিয়ার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এই দুর্যোগ খুব শিঘ্রই কাটার সম্ভবনা নেই। ঘূর্ণিঝড় দুর্বল হবারও কোন লক্ষণ দেখা যাচ্ছে না। এজন্য দুর্যোগপূর্ণ এলাকার অধিবাসীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। 

ট্যাগ: bdnewshour24