banglanewspaper

মিয়ানমার ইস্যুতে জরুরি বৈঠকে বসতে যাচ্ছে অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশন্স বা আসিয়ান। মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের (১ ফেব্রুয়ারি) পর সৃষ্ট অস্থিতিশীলতা ও চলমান রাজনৈতিক দমন-পীড়ন অবসানের লক্ষ্যে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

সোমবার আসিয়ানের বর্তমান সভাপতি দেশ ব্রুনাই জানিয়েছে, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সংস্থার জরুরি বৈঠকে অংশ নেয়ার জন্য সদস্য দেশগুলোকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এ বিষয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ও ব্রুনাইয়ের সুলতান হাসান আল-বলাখিয়ার মধ্যে একটি বৈঠক অনুষ্ঠানের পর যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। মিয়ানমারে পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সদস্য দেশগুলোকে আগ্রহী করে তোলার চেষ্টা চালাচ্ছে  ইন্দোনেশিয়া। সাধারণত যেকোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য না করার নীতি অনুসরণ করে আসিয়ান। এই নীতিতে অতীতে সমালোচনার মুখে পড়লেও এবার ব্যতিক্রম হবে আসিয়ান।

যৌথ বিবৃতিতে ব্রুনাই ও মালয়েশিয়া তাদের মন্ত্রী এবং শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের জরুরি বৈঠকে বসার প্রস্তুত নিতে বলা হলেও কবে এবং কখন তা অনুষ্ঠিত হবে সেকথা পরিষ্কার করা হয় নি। দুই দেশই মিয়ানমারের বিক্ষোভকারীদের ওপর বর্বর হত্যাকাণ্ড ও দমনপীড়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে।

মিয়ানমারে অভ্যুত্থান পরবর্তী বিক্ষোভে মৃত্যু ছাড়িয়েছে সাড়ে পাঁচশ’। এরপরও বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিপীড়ন বেড়েই চলেছে। এদিকে সোমবারও জান্তাবিরোধী বিক্ষোভ অব্যাহত ছিল। এদিন দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভের পর একসঙ্গে তালি বাজিয়ে প্রতিবাদকারীরা সামরিক সরকারের বিরোধিতা করেছেন।

ট্যাগ: bdnewshour24