banglanewspaper

ইসলাম বিদ্বেষ আর তসলিমা নাসরিন দুই যেন একই সূত্রে গাঁথা! মুসলমানদের বিরুদ্ধে বিতর্ক ছড়ানো স্ট্যাটাস বা টুইট দেয়া ডাল-ভাতের ব্যাপার নির্বাসিতা তসলিমা নাসরিনের। কয়েকদিন আগে সাকিব আল হাসানের মসজিদ নির্মাণ নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে হয়েছিলেন সমালোচিত। এবার ইংলিশ অলরাউন্ডার মঈন আলীকে নিয়ে টুইট করে তোপের মুখে পরেছে বিতর্কিত এই লেখিকা। বেশ কয়েকজন ইংলিশ ক্রিকেটার তার টুইটের কড়া প্রতিবাদ জানিয়েছেন। অনেক টুইটার ব্যবহারকারী তার অ্যাকাউন্টকে বন্ধ ঘোষণার আবেদনও করেছে। 

ক্রিকেটার মঈন আলী তার বর্তমান আইপিএলের দল চেন্নাই সুপার কিংস ফ্র্যাঞ্চাইজির কাছ থেকে জার্সিতে থাকা নেশাজাতীয় দ্রবের লোগো সরানোর অনুমতি চায়। দলও তার ধর্মীয় অনুভূতিকে শ্রদ্ধা জানিয়ে তার কথা রাখে। ভারতীয় মিডিয়ায় এমন খবর প্রকাশের পরে মঈনের ইসলাম ধর্মের প্রতি শ্রদ্ধাবোধটাই শূল হয়ে মাথাব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে ‘লজ্জা’ বইয়ের লেখিকার। নিজের টুইটারে লিখেন, ‘যদি মঈন আলি ক্রিকেটে না আসতো, তবে নিশ্চিত সে সিরিয়ায় গিয়ে আইএসের সঙ্গে যোগ দিত।’

মঈনের ব্যাপারে এ ধরনের বাজে ও কাণ্ডজ্ঞানহীন টুইটে খেপেছেন অনেকেই। তবে সবথেকে বেশি প্রতিবাদ জানিয়েছে সতীর্থ ক্রিকেটার জোফরা আর্চার। সে তসলিমা নাসরিনের মানসিক অবস্থা সম্পর্কেও সন্দেহ প্রকাশ করেছে। আর্চার ছাড়াও টুইটের প্রতিবাদ করেছে সাকিব মাহমুদ, বেন ডাঙ্ক, স্যাম বিলিংসরা।

তসলিমার প্রথম টুইটটি রিটুইট করে বেন ডাঙ্ক মন্তব্য করেন, অ্যাপটির এটাই সমস্যা। লোকে এমন কথাও বলতে পারে। বিরক্তিকর। অবস্থার পরিবর্তন হওয়া দরকার। দয়া করে এই অ্যাকাউন্ট রিপোর্ট করুন।

ইংলিশদের উইকেটকিপার ব্যাটসম্যান স্যামও বিলিংসের রিপোর্ট করতে অনুরোধ করে লিখেন, দয়া করে সবাই তসলিমার অ্যাকাউন্ট রিপোর্ট করুন। বিরক্তিকর!

ইংল্যান্ডের বোলার সাকিব মাহমুদ তসলিমার করা দ্বিতীয় টুইটটি রিটুইট লিখেন, ‘ব্যঙ্গাত্মক? অসুস্থতার পর্যায়ে আপনার রসিকতার মানসিকতা।’ 

তসলিমা নাসরিনের বিতর্কিত টুইটটি প্রকাশিত হওয়ার পরে সমালোচনার ঝড় উঠেছে নেট দুনিয়ায়। যদিও সেই টুইটটি মুছে ফেলেছেন তসলিমা। তবে তার স্ক্রিনশট মুহুর্তেই ছড়িয়ে পড়েছে। এর পরে অবশ্য নতুন একটি টুইট করেছেন তসলিমা।

পরের টুইটে প্রথম টুইটটি নিছকই তার মজা করার জন্য বলেছেন উল্লেখ করে স্বপক্ষে তসলিমা লিখেন, মঈন আলিকে নিয়ে তার ওই প্রতিক্রিয়া ছিল নিছকই হাস্যরসাত্মক একটি ব্যাপার কিন্তু কট্টোরপন্থিরা বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করেছে।

তসলিমার ওই টুইটের ব্যাপারে ইংলিশ পেস তারকা জোফরা আর্চার টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন। আর্চার বলেন, নিছক হাস্যরসের জন্য অথচ কেউ হাসেনি, এমনকি পোস্টদাতাও না। তবে এখন যেটা করতে পারো সেটা হলো পোস্ট মুছে ফেলা।

হয়তো আর্চারে কথাই কানে তুলে পোস্টটি মুছে ফেলেছেন তসলিমা। তবে দ্বিতীয় টুইটটি এখনও রয়েছে। টুইট যুদ্ধের ব্যাপারে যদিও এখনও কোন কথা বলে নি মঈন আলী। ভারতে অনুষ্ঠিত আসন্ন আসরে চেন্নাইয়ের হয়ে খেলবেন ইংলিশ ক্রিকেটার। এর আগে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর হয়ে আইপিএলের আসর মাতাতেন মঈন আলী। 

ট্যাগ: bdnewshour24