banglanewspaper

প্রথমবারের মতো একজন নারীকে নভোচারী হিসেবে নিয়োগ দিয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত। নিয়োগপ্রাপ্ত নারী নভোচারীর নাম নৌরা আল মাতরুশি।

শনিবার (১০ এপ্রিল) আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম টুইটারে এ খবর প্রকাশ করেছেন। এদিন আরব আমিরাতের মজাকাশ কর্মসূচির দ্বিতীয় ব্যাচের নভোচারী হিসেবে দুইজনকে নির্বাচিত করা হয়। এ কর্মসূচিতে নির্বাচিত হওয়া অপর নভোচারী হলেন মোহাম্মদ আল মুল্লা।

আরব আমিরাত কর্তৃপক্ষের বরাত দিয়ে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বালা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ কর্মসূটির দ্বিতীয় ব্যাচে দুইজনকে নির্বাচিত করা হয়েছে। নোরা আল মাত্রোশী ও তার সহকর্মী মোহাম্মদ আল মুল্লা নভোচারীর দ্বিতীয় ব্যাচে যোগ দিয়েছেন।

প্রায় চার হাজার ৩০০ আবেদনকারীর মধ্যে নভোচারী হিসেবে এই দুইজনকে নির্বাচিত করা হয়। এই দুই নভোচারীকে যুক্তরাষ্ট্রের নাসার টেক্সাকে অবস্থিত জনসন স্পেস সেন্টারে প্রশিক্ষণ দেওয়া হবে। 

তবে এই দুই নভোচারী সম্পর্কে বিস্তারিত কোন তথ্য এখনও প্রকাশ করেনি আরব আমিরাত কর্তৃপক্ষ।

এর আগে ২০১৯ সালে মেজর হাজা আল মানসুরি আরব আমিরাতের প্রথম কোনো ব্যক্তি হিসেবে মহাকাশে গিয়েছিলেন। ওই বছরের ২৫ সেপ্টেম্বর সয়ুজ এমএস-১৫ মহাকাশযানে করে তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এর উদ্দেশ্যে যাত্রা করেন। প্রায় ৮ দিন মহাকাশে থাকার পর ২০১৯ সালের ৩ অক্টোবর তারিখে তিনি কাজাখাস্তান-এ নিরাপদ অবতরণ করেন। 

ট্যাগ: bdnewshour24