banglanewspaper

তুলসী গাছ আমাদের আশেপাশে প্রায়শই দেখা যায়। এই ঔষধি গাছের গুণ সম্পর্কে কম বেশি আমরা সবাই জানি। এই গাছের পাতা, থেকে শুরু করে শিকড় পর্যন্ত প্রতিটা অংশই ভীষণ উপকারি। ছোটখাট অনেক রোগের ঘরোয়া চিকিৎসায় ব্যবহার করা হয় তুলসী পাতা। আসুন জেনে নিই ৪টি রোগ যা তুলসী পাতার মাধ্যমে নিরাময় করা সম্ভব।

১) জ্বর: জ্বর সারাতে তুলসী পাতা সবচেয়ে বেশি কার্যকর। তুলসী পাতা সেদ্ধ করা পানি খেলে জ্বর নিমেষেই উধাও হয়ে যাবে। সাধারণ জ্বর তো বটেই উপসম হবে ম্যালেরিয়া, ডেঙ্গুর মত জ্বরও। তাই বাড়িতে কারো জ্বর হলে ওষুধের পাশাপাশি তুলসী পাতা আর দারুচিনি সেদ্ধ করা পানি ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহার করতে পারেন। 

২) গলা ব্যাথা: তুলসী পাতা সেদ্ধ করা গরম পানি পান করলে বা পানি দিয়ে কুলকুচি করলে গলা ব্যাথা দ্রুত সেরে যাবে।

৩) কাশি: কাশি নিরাময়ে তুলসী পাতার রস খুবই উপকারী। তুলসী পাতা বেটে রস করে হালকা লবণ দিয়ে দিনে দুই তিনবার খেলে কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

৪) ত্বকের সমস্যা: ত্বকে ব্রণের সমস্যা প্রত্যেকেরই কম বেশি হয়ে থাকে। ব্রণ তাড়াতে দামী দামী কত ক্রিমই না আমরা ব্যবহার করি।  এবার ব্রণ হলে তুলসী পাতার পেস্ট ত্বকে লাগান। এরপরেই দেখবেন ম্যাজিক। এছাড়াও নান রকম অ্যালার্জি জাতীয় সমস্যায় ব্যবহার করতে পারেন তুলসী পাতার পেস্ট।

ট্যাগ: bdnewshour24