banglanewspaper

মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৯৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১০ হাজার ৮১ জনে। এছাড়া এ সময়ের মধ্যে নতুন করে আরও চার হার ১৯২ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭ লাখ ৭ হাজার ৩৬২ জনে। 


বৃহস্পতিবার (১৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত একদিনে আরও ৫ হাজার ৯ ১৫ জন করোনামুক্ত হয়েছেন। নিয়ে মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ২১৪ জন। 

এ সময়ে ১৮ হাজার ৭৭০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৯৫৯টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৫১ লাখ ১৫ হাজার ৫৭২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২১ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ। 

গত ২৪ ঘন্টায় মারা যাওয়া ৯৪ জনের মধ্যে ঢাকা বিভাগেই রয়েছেন ৬৯ জন, চট্টগ্রামে ১২, রাজশাহীতে ৬, খুলনায় ৩, বরিশালে ২ এবং সিলেট ও রংপুর বিভাগে একজন করে মারা গেছে। মারা যাওয়াদের মধ্যে ৬৪ জন পুরুষ। আর বাকি ৩০ জন নারী। 

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৯৬ জনের মধ্যে ৫২ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৫, ৪১ থেকে ৫০ বছরের ১৪ এবং ৩১ থেকে ৪০ বছরের ৩ জন রয়েছেন। 

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। এর মধ্যে ওই বছরের ৫ নভেম্বর মৃত্যুর সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। একদিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর খবর আসে ৩০ জুন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনা ভাইরাসের উপদ্রব শুরু হয়। বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বছরের ১১ মার্চ কোভিড-১৯ কে বৈশ্বিক মহামারি ঘোষণা করে।

ট্যাগ: bdnewshour24