banglanewspaper

ব্রাজিলে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। দেশটিতে প্রতিদিন গড়ে প্রায় ৬৬ হাজার মানুষের করোনা শনাক্ত হচ্ছে। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

করোনার আগের ভ্যারিয়েন্টের চেয়ে বর্তমান রূপটি সন্তান প্রত্যাশী নারীদের স্বাস্থ্যের ওপর বেশি প্রভাব ফেলে। তাই, ব্রাজিলে করোনা মহামারির সবচেয়ে বাজে পরিস্থিতির অবসান হওয়ার আগ পর্যন্ত সন্তান না নেওয়ার জন্য নারীদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা রাফায়েল প্যারেন্টি বলেন, যদি সম্ভব হয়, তাহলে ভালো সময় আসার আগ পর্যন্ত সন্তান নেওয়া বিলম্ব করুন।

তিনি জানান, করোনা সংক্রমণের কারণে স্বাস্থ্য ব্যবস্থার ওপর যে চাপ সৃষ্টি হয়েছে তার আলোকে এই পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া P.1 হিসেবে পরিচিতি ভ্যারিয়েন্টটি খুব সহজেই সংক্রমিত হয়।

প্যারেন্টি বলেন, বিশেষজ্ঞদের ক্লিনিক্যাল অভিজ্ঞতায় দেখা গেছে, নতুন ভ্যারিয়েন্টটি গর্ভবর্তী নারীদের ওপর অনেক বেশি আক্রমানত্মক।

তিনি জানান, এর আগে গর্ভাবস্থার শেষ তিন মাস এবং জন্মের সময়ে কোভিড-১৯ এর সংক্রমণের ঘটনাগুলো ঘটতো। সম্প্রতি দ্বিতীয় এবং মাঝেমধ্যে প্রথম তিন মাসে আরো গুরুতর সংক্রমণের শিকার রোগী পাওয়া গেছে।

ট্যাগ: bdnewshour24