banglanewspaper

ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে ভারত ও রাশিয়াকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্বাধীন কমিশন। এতে ভিয়েতনাম ও সিরিয়াকেও অন্তর্ভুক্ত করার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক কমিশন (ইউএসসিআইআরএফ) এর বার্ষিক প্রতিবেদনে উল্লিখিত ৪টি দেশকে ‘বিশেষ উদ্বেগের দেশ’ (সিপিসি) হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে। 

স্থানীয় সময় বুধবার এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে।

আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক মার্কিন কমিশন একটি স্বতন্ত্র সরকার প্যানেল, যা রাষ্ট্রপতি প্রশাসন ও কংগ্রেসকে সুপারিশ করে থাকে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তালিকা তৈরি করে। 

ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে আরও আগে থেকেই সৌদি আরব, চীন, পাকিস্তান, ইরান, মিয়ানমার, নাইজেরিয়া, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, তুর্কেমেনিস্তান ও তাজিকিস্তান যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রয়েছে।

গেল বছর সিপিসি হিসেবে ভারতকে কালো তালিকাভুক্ত করতে সুপারিশ করেছিল এই কমিশন। এবার দ্বিতীয়বারের মতো আবারও একই সুপারিশ করা হলো।

ভারতের ধর্মীয় স্বাধীনতার বর্তমান পরিস্থিতি ‘নেতিবাচক’ পথে অব্যাহত রয়েছে উল্লেখ করে  ইউএসসিআইআরএফ-এর ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার দেশটিতে হিন্দু জাতীয়তাবাদ প্রচার করছে। এর ফলে সেখানে গুরুতরভাবে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন হচ্ছে।

প্রতিবেদনে রাশিয়ার বিষয়ে বলা হয়েছে, গেল বছর রাশিয়াতে ধর্মীয় স্বাধীনতা পরিস্থিতির অবনতি হয়েছে। দেশটির সরকার ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে ‘অপ্রথাগত’ জরিমানা, আটক ও অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

ইউএসসিআইআরএফ-এর এবারের প্রতিবেদন বিষয়ে নয়াদিল্লির পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানানো না হলেও গেল বছরের সুপারিশকে ‘পক্ষপাতদুষ্ট ও ভুল উপস্থাপনা’ বলে ভারত ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছিল। 

ট্যাগ: bdnewshour24