banglanewspaper

ভারতের কুম্ভমেলায় অংশ নিয়ে দেশে ফিরে গিয়ে করোনা আক্রান্ত হয়েছেন নেপালের সাবেক রাজা জ্ঞানেন্দ্র ও রানী কমল শাহ। মঙ্গলবার (২১ এপ্রিল) নেপালের স্থানীয় সংবাদ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। 

দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়, সম্প্রতি হরিদ্বার থেকেন কুম্ভমেলায় অংশ নিয়ে দেশে ফিরেছেন সাবেক রাজা জ্ঞনেন্দ্র ও রানী কমল শাহ। পরে তাদের করোনা পরীক্ষা করা হলে ফলাফল পজেটিভ আসে। বর্তমানে তারা কোয়ারেন্টিনে রয়েছেন। 

ভারত থেকে ফেরার পর তাদেরকে বিমানবন্দরে স্বাগত জানাতে কয়েকশ মানুষ গিয়েছিল। বর্তমানে তাদের শনাক্তের কাজ করছে কর্তৃপক্ষ।

ট্যাগ: bdnewshour24

আন্তর্জাতিক
বিশ্বকাপের ভেন্যু আল বায়াতের উদ্বোধন

banglanewspaper

এক বছরও হাতে নেই ফিফা বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায় মাততে। এরই মাঝে একটু আভাস দিয়ে রাখলো কাতার বিশ্বকাপের ভেন্যুগুলোর উদ্ধোধন। সেই ধারাবাহিকতায় আয়োজক দেশটির অন্যতম ভেন্যু আল বায়াত স্টেডিয়ামের উদ্ধোধন করা হয়েছে।

আল বায়াতে উদ্বোধনী দিনে আরব কাপে লড়েছিল স্বাগতিক কাতার ও বাহরাইনের। এর আগে, খলিফা ইন্টারন্যাশনাল, আল জানুব, এডুকেশন সিটি, আহমাদ বিন আলি ও আলি থুমানার পর বিশ্বকাপের ষষ্ঠ ভেন্যু হিসেবে এই স্টেডিয়ামের উদ্বোধন করা হলো। এখানেই অনুষ্ঠিত হবে ২০২২ বিশ্বকাপের উদ্ধোধনী অনুষ্ঠান।

মাঠের উদ্ধোধনী ম্যাচে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইফান্তিনো। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ম্যাচের শুরুতে ইনফান্তিনো বলেছেন, ‘চল, একসাথে সবাই ফুটবলকে উপভোগ করি ও পুরো বিশ্বকে এই ফুটবলের মাধ্যমে একত্রিত করি।’

মিডফিল্ডার আব্দুলাহজিজ হাতেমের ৬৯ মিনিটের একমাত্র গোলে বাহারাইনকে ১-০ গোলে পরাজিত করেছে স্বাগতিক কাতার।

রাজধানী দোহা থেকে ৪৬ কিলোমিটার উত্তরে শহর আল খোরে অবস্থিত এই আল বায়াত স্টেডিয়ামে দর্শক ধারণক্ষমতা ৬০ হাজার। আগামী বছর অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপের অন্যতম ব্যস্ততম ভেন্যু হিসেবে এই স্টেডিয়ামকে বিবেচনা করা হচ্ছে। সেমিফাইনালসহ গ্রুপ ৯টি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে।

ট্যাগ:

আন্তর্জাতিক
আফগানিস্তানের অর্থ ফিরিয়ে দেওয়ার দাবি

banglanewspaper

আফগানিস্তানের যে অর্থ মার্কিন সরকার আটক করেছে তা ছেড়ে দেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে তালেবানের অন্তর্বর্তী সরকার। কাতারের রাজধানী দোহায় দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে আলোচনার দ্বিতীয় দফায় এই আহ্বান জানিয়েছে তালেবান। গতকাল মঙ্গলবার দুই দিনব্যাপী এ আলোচনা শেষ হয়। খবর পার্স টুডে’র।

আফগান প্রতিনিধিদল তাদের রাষ্ট্রীয় সম্পদ ছাড় করার পাশাপাশি মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানায়। এছাড়া, আফগান পরিস্থিতি নিয়ে জাতিসংঘ যেসব কাজ করছে তাতে তালেবান সমর্থন দিয়ে যাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেছে।

আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি থমাস ওয়েস্ট এবং তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী নিজ নিজ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। দু'পক্ষের মধ্যে প্রথম দফা আলোচনা গত অক্টোবর মাসে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয়েছিল।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি দ্বিতীয় দফা আলোচনা শেষে টুইটার পোস্টে আলোচনাকে ইতিবাচক বলে বলে উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, দুইপক্ষ রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য এবং জনকল্যাণ ইস্যু নিয়ে আলোচনা করেছে।

ট্যাগ:

আন্তর্জাতিক
ওমিক্রন: আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত স্থগিত করল ভারত

banglanewspaper

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের আশঙ্কায় আগামী ১৫ ডিসেম্বর থেকে পূর্ব ঘোষিত আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত স্থগিত করেছে ভারত। বুধবার দেশটির ডাইরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এই তথ্য জানায়।

এনডিটিভির খবরে বলা হয়েছে, করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে বৈশ্বিক দৃশ্যপটের পরিপ্রেক্ষিতে সবার সঙ্গে পরামর্শ করে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত স্থগিত করেছে ডিজিসিএ।

এক বিজ্ঞপ্তিতে ডিজিসিএ জানিয়েছে, সার্বিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রী পরিষেবা পুনরায় চালুর তারিখ যথাসময়ে অবহিত করা হবে।

গত সপ্তাহে কর্তৃপক্ষ আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালুর ঘোষণা দিয়েছিল। তখন বলা হয়েছিল, স্বাস্থ্য মন্ত্রণালয়ের 'ঝুঁকিপূর্ণ' তালিকায় না থাকা দেশগুলোর যাত্রীরা ১৫ ডিসেম্বর থেকে মহামারি শুরুর আগের নিয়ম অনুযায়ী যাতায়াত করতে পারবে।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন এখন পর্যন্ত ২২ দেশে ছড়িয়েছে। সর্বশেষ সৌদি আরবে শনাক্ত হওয়ার মধ্য দিয়ে ২২ দেশে ছড়িয়েছে করোনার নতুন এই ধরন।

বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচারের অনুসারে, ওমিক্রন ধরন প্রথম আফ্রিকার দেশ বতসোয়ানায় শনাক্ত হয়। এরপর করোনার এই ধরন আফ্রিকার আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে। এই দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, নাইজেরিয়া।

নতুন ধরন ছড়ানো শুরুর পর থেকে কমপক্ষে ৭০টি দেশ ও অঞ্চল আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে।

ট্যাগ:

আন্তর্জাতিক
ওমিক্রন শনাক্ত দেশের সংখ্যা বাড়ছে

banglanewspaper

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রথম শনাক্ত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। যদিও এখন বলা হচ্ছে, দক্ষিণ আফ্রিকারও আগে নেদারল্যান্ডসে শনাক্ত হয়েছিল ভাইরাসটি। তবে শুরুটা যে দেশ থেকেই হোক, আতঙ্ক সৃষ্টি করা ভাইরাসটি শনাক্ত হওয়া দেশের সংখ্যা বেড়েই চলেছে। ইতিমধ্যে কমপক্ষে ১৮টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। সবধরনের ব্যবস্থা নিয়েও ঠেকানো সম্ভব হচ্ছে না ভাইরাসটির সংক্রমণ।

সিএনএনের তথ্য অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত বতসোয়ানায় ১৯ জন, অস্ট্রেলিয়ায় ৬ জন, পর্তুগালে ৭৭ জন, অস্ট্রিয়ায় ১ জন, বেলজিয়ামে ১ জন, কানাডায় ৩ জন, চেক প্রজাতন্ত্রে ১ জন, ডেনমার্কে ২ জন, ফ্রান্সে (রিইউনিয়ন আইল্যান্ড) ১ জন, জার্মানিতে ৪ জন, হংকংয়ে ৩ জন, ইসরায়েলে ২ জন, ইতালিতে ৪ জন, জাপানে ১ জন, নেদারল্যান্ডসে ১৪ জন, স্পেনে ১ জন, সুইডেনে ১ জন, যুক্তরাজ্যে ১৪ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

ওমিক্রনের সূতিকাগার সাউথ আফ্রিকায় শনাক্তের সংখ্যা শয়ের কোটা ছাড়ায়নি বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলেও দুজনের ওমিক্রন শনাক্ত হয়েছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও গত সপ্তাহে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলে অভিহিত করে। করোনাভাইরাসের আগের ভ্যারিয়েন্টগুলো থেকে ওমিক্রন আরও সংক্রামক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওমিক্রনের বিস্তার ঠেকাতে অনেক দেশ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বা বিভিন্ন বিধিনিষেধ জারি করেছে। ওমিক্রন ঠেকাতে দেশে দেশে জোর প্রস্তুতি চলছে। বাংলাদেশেও সরকার ইতিমধ্যে নানা উদ্যোগ নিয়েছে।

দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক রবিবার জানিয়েছেন, এখনো পর্যন্ত ওমিক্রনের লক্ষণগুলো মৃদু এবং হয়তো বাসায় থেকেই এর চিকিৎসা করা যাবে।

দক্ষিণ আফ্রিকার মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান ডা. অ্যাঞ্জেলি কোয়েটজি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এখন পর্যন্ত নতুন ভ্যারিয়েন্টে (ওমিক্রন) আক্রান্ত রোগীরা স্বাদ ও গন্ধ হারানোর কথা জানাননি এবং তাদের অক্সিজেন লেভেলেও বড় ধরনের কোনো অবনমন ঘটেনি।

ট্যাগ:

আন্তর্জাতিক
ওমিক্রন হতে পারে আশীর্বাদের কারণ!

banglanewspaper

‘ওমিক্রন’ আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের এই ধরনটি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ববাসীকে সতর্ক করেছে। সংস্থাটির প্রধান বিজ্ঞানী ইতিমধ্যে সতর্কবার্তায় জানিয়েছেন, আবার করোনাবিধি মেনে চলার প্রতি জোর দিতে হবে। জনসমাগম এড়িয়ে যাওয়া এবং মাস্ক পরা বাধ্যতামূলক করতেই হবে। এই পরিস্থিতিতে বেশ কয়েকজন ভাইরাস বিশেষজ্ঞের দাবি, ওমিক্রন আতঙ্কের নয় বরং জনজীবনের ওপর আশীর্বাদ হয়ে দাঁড়াতে পারে।

ভাইরাস বিশেষজ্ঞ মার্ক ভ্যান জানাচ্ছেন, ওমিক্রন কতটা বিপদজ্জনক এবং টিকার দুটি ডোজের পরেও কতটা সংক্রমণ ছড়াতে পারে তা এখনো জানা যায়নি। কিন্তু যদি এটা প্রমাণিত হয় ডেল্টার তুলনায় ওমিক্রন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া ততটা ভয়াবহ নয়, তবে তা জনসাধারণের জন্য অত্যন্ত সুখবর হবে।

মার্ক ভ্যানের কথায়, 'যদি ওমিক্রন কম বিপজ্জনক হয় অথচ বেশি ছোঁয়াচে হয়ে ওঠে, তাহলে ওমিক্রন ডেল্টা স্ট্রেনকে সরিয়ে প্রধান সংক্রামক স্ট্রেন হয়ে উঠবে। যা অত্যন্ত পজিটিভ দিক।'

এখনো পর্যন্ত করোনার সবচেয়ে শক্তিশালী প্রজাতি হিসেবে 'ডেল্টা'-কেই চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। ২০২০ সালের শেষে ভারতে প্রথম খোঁজ মেলে ডেল্টা প্রজাতির। আস্তে আস্তে তা গোটা বিশ্বের ১৬৩টি দেশে সংক্রমণ ছড়িয়েছে। আক্রান্ত হয়েছেন কয়েক কোটি মানুষ। শুরুতেই যে পরিমাণ সংক্রমণ ডেল্টা ছড়িয়েছিল দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, ওমিক্রনের সেই মার্জিন ছোঁয়া বেশ কঠিন। যদিও ইতিমধ্যেই ওমিক্রন প্রতিরোধে জোর প্রস্তুতি শুরু করেছে বিভিন্ন দেশ।

ট্যাগ: