banglanewspaper

সব বিভ্রান্তি ও জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষ নন্দীগ্রামে বিজেপির নেতা শুভেন্দু অধিকারীকে জয়ী ঘোষণা করেছে রিটার্নিং অফিসার। আর সেখানে হেরেছেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে ভোট পুনর্গণনা করা হবে না বলেও জানিয়ে দিয়েছেন রিটার্নিং অফিসার। যদিও ভারতের এই বিধানসভা নির্বাচনে ২৯৪টি আসনের মধ্যে ২১৫টি পেয়েছে মমতার দল তৃণমূল কংগ্রেস।

১৭ দফা ভোটগণনার পর তৃণমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায় এক হাজার ২০২ ভোটে নন্দীগ্রামে জয়লাভ করেছেন বলে ভারতের সংবাদমাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হয়। কিছু সময় পরই শুভেন্দু অধিকারীকে জয়ী হওয়ার খবর আসে। যা নিয়ে এক প্রকার বিভ্রান্তির সৃষ্টি হয়। এরপর নন্দীগ্রামের ফলাফল স্থগিত করে পুনরায় ভোট গ্রহণের কথা জানান রাজ্যটির প্রধান নির্বাচন কমিশনার। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব তিনি রিটার্নিং অফিসারের ওপর ন্যস্ত করেন।

এর আগে রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তা আরিজ আফতাব বলেছিলেন, ‘আপাতত জয়ী শুভেন্দু অধিকারী। পুনরায় গণনার ব্যাপারে এখনো কোনো আবেদন আসেনি। তা হবে কি না ঠিক করবেন রিটার্নিং অফিসার। এটা আংশিক না সম্পূর্ণ গণনা হবে সেটাও তিনি ঠিক করবেন।’

এর পরপরই রবিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রিটার্নিং অফিসার ফলাফল প্রকাশ করে। সেই তথ্যের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, নন্দীগ্রামে ১ লাখ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু অধিকারী। তৃমমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৯৩৭ ভোট। সংযুক্ত মোর্চা সমর্থিত মিনাক্ষী মুখোপাধ্যায় ৬ হাজার ১৯৮ ভোট পেয়েছেন। নন্দীগ্রামে আর পুনরায় ভোট গণনা করা হবে না বলেও জানিয়েছেন রিটার্নিং অফিসার।

এ বিষয়ে শুভেন্দু অধিকারী বলেন, ‘আমি এক হাজার ৬২২ ভোটে জিতেছি।’ যদিও পোস্টাল ব্যালট ছাড়া মমতার সঙ্গে শুভেন্দুর জয়ের ব্যবধান ৯৭৮৭ ভোটের।

এ ঘটনার পর এক সাংবাদ সম্মেলনে নন্দীগ্রামে নিজের হারের বিষয়টি নিশ্চিত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘নন্দীগ্রাম যা রায় দেবে, মাথা পেতে নেব।’ তবে নিজের হারলেও দলের জয়ের জন্য পশ্চিমবঙ্গের মানুষকে কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা। তিনি বলেন, ‘বাংলার জয়ের জন্য সকলকে অভিনন্দন। বাংলার জয়, মানুষের জয়।’

ট্যাগ: bdnewshour24