banglanewspaper

মার্কিন নৌবাহিনীর কয়েকটি জাহাজকে সতর্ক করে দিয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ড (আইআরজিসি)। হরমুজ প্রণালী দিয়ে দ্রুত গতিতে চলা ইরানের কয়েকটি নৌযান লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছোড়া হয়, ওয়াশিংটন এমন কথা জানানোর পর তেহরান এ সতর্ক বার্তার কথা জানাল।
 
আইআরজিসির নৌ শাখা জানায়, তারা সোমবার যুক্তরাষ্ট্রের সাতটি জাহাজের বাধার সম্মুখীন হয়েছে। জলপথে বিধিসম্মত দূরত্ব বজায় রাখা সত্ত্বেও মার্কিন জাহাজগুলোর ঝুঁকিপূর্ণ এবং অপেশাদার আচরণের বিরুদ্ধে তাদেরকে সতর্ক করে দেয়া হয়েছে।
 
ইরানের যে নৌযানগুলো লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়েছে, সেগুলো দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ডের নৌবাহিনীর। এর আগে সোমবার হরমুজ প্রণালিতে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের একটি জাহাজ থেকে ইরানের কয়েকটি নৌযান লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছোঁড়া হয় বলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়।
 
পেন্টাগন জানায়, ইরানের নৌযানগুলোকে লক্ষ্য করে অন্তত ৩০টি সতর্কতামূলক গুলি ছোঁড়া হয়। যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন ইউএসএস জর্জিয়া ওই পথ দিয়ে যাচ্ছিল। সাবমেরিনটির পাহারায় ছিল যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ছয়টি জাহাজ। এদিন নৌবাহিনীর জাহাজগুলোর ১৪০ মিটারের মধ্যে চলে এসেছিল ইরানের দ্রুতগতির ১৩টি নৌযান।
 
পেন্টাগনের ভাষ্য, উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের একটি জাহাজ থেকে ইরানের দ্রুতগতির নৌযানগুলোকে লক্ষ্য করে অন্তত ৩০টি সতর্কতামূলক গুলি ছোঁড়া হয়। পরে ইরানের নৌযানগুলো সরে যায়। এ নিয়ে অঞ্চলটিতে গত দুই সপ্তাহের মধ্যে এ ধরনের দ্বিতীয় ঘটনা ঘটল।
 
উপসাগরীয় অঞ্চলের এক সরু জলপথ হরমুজ প্রণালি। এ প্রণালি বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নৌ চলাচলের পথ। সাম্প্রতিক বছরগুলোয় ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনার কেন্দ্রে রয়েছে এ নৌপথ। খবর এএফপি।

ট্যাগ: bdnewshour24