banglanewspaper

২০১৯ সালে রাজধানীর স্ট্যামফোর্ড স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পাস করেন চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি। বর্তমানে তিনি একই কলেজে বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। কিন্তু মহামারি করোনা ভাইরাসের কারণে গত দেড় বছর ধরে বন্ধ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। তাই কলেজের সময়টাকে ভীষণ মিস করছেন অভিনেত্রী।

দীঘি জানান, ‘কলেজে যেতে বা ক্লাস করতে না পারলেও বাসা থেকে অনলাইনে ক্লাস করি, পরীক্ষাও দিচ্ছি। কিন্তু ক্লাসে উপস্থিত থেকে লেখাপড়ার যে চর্চা হয়, অনলাইনে সেই চর্চা কোনোদিনই সম্ভব নয়। তাছাড়া ক্লাসে উপস্থিতি হওয়া, বন্ধুদের সঙ্গে আড্ডা দেয়া, শিক্ষকদের সাণ্নিধ্য পাওয়ার যে অনুভূতি, তা অন্যরকম। এই অনুভূতি বলে বোঝাতে পারবো না।’

অভিনেত্রী বলেন, ‘বুঝতে পারছি না কী হবে! কতদিন এভাবে কলেজ খোলার অপেক্ষা করতে হবে! গত দেড় বছর হলো কলেজে গিয়ে ক্লাস করতে পারি না। এ জন্য মাঝেমধ্যে খারাপ লাগে। কলেজে যাওয়া-আসা এবং কলেজে বন্ধুদের সঙ্গে কাটানো সময়টাকে ভীষণ মিস করছি।’

কাজের দিক থেকে চলতি বছরেই প্রাপ্তবয়স্ক নায়িকা হিসেবে ঢালিউডে অভিষেক হয়েছে দীঘির। প্রথমে মুক্তি পায় দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘তুমি আছো তুমি নেই’। এখানে তার নায়ক আসিফ ইমরোজ। কিন্তু ছবি মুক্তির আগেই সেটি নিয়ে নেতিবাচক মন্তব্য করে ব্যাপক সমালোচিত হন দীঘি, পড়েন পরিচালকের রোষের মুখে।

সেই সমালোচনার মধ্যেই মুক্তি পায় ‘তুমি আছো তুমি নেই’। সত্যি হয়ে যায় দীঘির আশঙ্কাই। প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পড়ে ছবিটি। এর কয়েকদিন পর মুক্তি পায় দীঘির দ্বিতীয় ছবি ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’। সেলিম খান প্রযোজিত ও পরিচালিত এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেন নবাগত শান্ত খান। চলেনি সে ছবিও। অর্থাৎ নায়িকা হিসেবে দীঘির পর পর দুটি ছবিই ফ্লপ।

এই অভিনেত্রীর পরবর্তী ছবি জাতির জনক শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’। সেটি বর্তমানে নির্মাণাধীন। এতে দীঘিকে দেখা যাবে বঙ্গবন্ধুর স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা মুজিব ওরফে রেনুর কিশোরী বয়সের চরিত্রে। পাশাপাশি সম্প্রতি ‘শেষ চিঠি’ নামে একটি ওয়েব ফিল্মেও কাজ করেছেন তিনি। সেটি খুব শিগগিরই মুক্তি পাবে।

দীঘির অভিনয়ে অভিষেক হয়েছিল গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনের মাধ্যমে। এরপর ২০০৬ সালে তার চলচ্চিত্রে অভিষেক হয় কাজী হায়াত পরিচালিত ও প্রয়াত নায়ক মান্না অভিনীত ‘কাবুলিওয়ালা’ ছবিতে শিশুশিল্পী হিসেবে। প্রথম ছবিতেই শ্রেষ্ঠ শিশুশিল্পী বিভাগে জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। পরবর্তীতে একই বিভাগে আরও দুটি জাতীয় পুরস্কার পান বর্তমানের এই নায়িকা।

ট্যাগ: bdnewshour24