banglanewspaper

দীর্ঘ তাপদাহের পরে কয়েকদিন ধরে স্বস্তির বৃষ্টিতে ভিজছে রাজধানীসহ সারাদেশ। কর্মব্যস্ত রাজধানীবাসীর চলাচলে সমস্যা হলেও মিলেছে গরম থেকে মুক্তি। এরই মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস দিচ্ছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত আরও বাড়বে।

মঙ্গলবার ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক।


তিনি বলেন, মূলত মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশে বেশি বৃষ্টি হচ্ছে। বিশেষ করে আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। উত্তর বঙ্গোপসাগরে একটা লঘুচাপ সৃষ্টি হচ্ছে। ১১ তারিখের দিকে এটি সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই লঘুচাপের ফলে সারাদেশে বৃষ্টিপাতও বাড়বে। এর মধ্যে চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট এবং রংপুর আঞ্চলে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টিও বাড়তে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর সক্রিয় এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ট্যাগ: bdnewshour24