banglanewspaper

নতুন বাসিন্দাদের আকৃষ্ট করতে মাত্র ১২ টাকাই বাড়ি বিক্রি করছে ক্রোয়েশিয়ার সরকার। জনসংখ্যা বৃদ্ধির জন্য শহরের পুরনো পরিত্যক্ত বাড়িগুলো নামে মাত্র ১২ টাকায় বিক্রি হচ্ছে।

উত্তর ক্রোয়েশিয়ায় লেগ্রাড শহরের বাড়িগুলো বিক্রির জন্য দেশটির সরকার এমন পদক্ষেপ নিয়েছে। জানা গেছে, শতাব্দীর শুরু থেকে জনসংখ্যা ব্যাপক হারে কমতে দেখা যায় লেগ্রাডে। অস্ট্রিয়া ও হাঙ্গেরি থেকে আলাদা হওয়ার সময় ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর ছিল লেগ্রাড। কিন্তু নতুন সীমানা নির্ধারণ হওয়ায় কোণঠাসা হয়ে যায় শহরটি। যার ফলে এই শহরের জনসংখ্যা হ্রাস ঘটে। সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন বাসিন্দা থাকেন। আর এবার জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দিচ্ছে সরকার।


প্রথম দফায় ১৯টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এখন পর্যন্ত ১৭টি বাড়ি বিক্রি হয়ে গেছে। বাড়িগুলোর কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটির জানালা-দরজা নেই।

লেগ্রাড শহরের মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেবে সরকার। যদিও যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নিচে। কমপক্ষে ১৫ বছর তাদের ওই শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন।

ট্যাগ: bdnewshour24