banglanewspaper

করোনা ভাইরাস সংক্রমণের বর্তমান অবস্থায় এই মুহূর্তে এলাকাভিত্তিক স্কুল-কলেজ খোলার সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।   
 
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে মঙ্গলবার (১৫ জুন) রাজধানীর ইডেন কলেজে বৃক্ষরোপণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী একথা বলেন।

 রাজধানী ও জেলা শহরে এলাকায় শিক্ষার্থীদের বেশিরভাগেরই সিলেবাস সম্পূর্ণ হয়েছে, কিন্তু লোকাল এলাকায় খুব একটা পড়াশোনা হয়নি। বিশেষজ্ঞরা বলছেন শুধু পরীক্ষার্থীদের জন্য এলাকাভিত্তিক স্কুল খুলে দেওয়া যায়- এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এলাকাভিত্তিক কী করা যাবে? এলাকাভিত্তিক স্কুল খুলে কিছু করা এই মুহূর্তে সম্ভব? কোন এলাকায় খুলবেন, কোন এলাকায় বন্ধ করবেন, সবদিকে সংক্রমণ এখন ছড়িয়ে যাচ্ছে।  
 
‘এই মুহূর্তে এলাকাভিত্তিক ভাবার (স্কুল খোলার) সুযোগ নেই যে অবস্থা। তবে আমরা সব ধরনের বিকল্প মাথায় রাখছি। ’
 
শিক্ষামন্ত্রী বলেন, এই মুহূর্তে খোলার কথা ভাবতে পারছি না, কারণ সংক্রমণের হার হার প্রায় ১৫ শতাংশ, মৃত্যুর সংখ্যাও ক্রমশ বাড়ছে। যদিও অন্য দেশের তুলনায় আল্লাহর রহমতে এখনও আমরা অনেক ভালো অবস্থায় আছি। আমরা যে ভালো আছি তার মধ্যে একটা কারণ হলো সরকার বিরাট সাফল্য দেখাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে।
 
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে সেটিও কিন্তু সংক্রমণ অনেক কম থাকার একটা বড় কারণ। বিশ্বের যেখানেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে সেখানেই সংক্রমণের হার বেড়ে গেছে।     
 
‘আমরা চাই, যদিও আমাদের শিক্ষার্থীদের শিক্ষাজীবনে কিছুটা ব্যত্যয় ঘটছে, অনেক কষ্ট হচ্ছে, অভিভাবকদের কষ্ট হচ্ছে। তারপরও আমরা আমাদের শিক্ষার্থীদের সার্বিক কল্যাণের কথা বিবেচনা করে যত ধরনের বিকল্প হতে পারে তার সবকিছু নিয়ে কাজ করছি। কাজেই আমাদের শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে। কারণ আমাদের সময় পার হয়ে যাচ্ছে। ’
 
৩০ জুন পর্যন্ত যে ছুটি আছে তা আবারও বাড়বে কিনা- প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, এখন তো প্রতিদিনই সংক্রমণ বাড়ছে। ৩০ তারিখ যদি সংক্রমণ কমে যায় তাহলে খোলার সম্ভাবনা দেখা দেবে। আর যদি বাড়তে থাকে তাহলে আপনারা কেউ আপনাদের বাচ্চাদের স্কুলে পাঠাবেন না। আমরা তো অবিবেচকের মতো সিদ্ধান্ত দিতে পারি না।  
 
করোনা সংক্রমণের মধ্যে চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়া হবে কিনা- তা নিয়ে শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
 
করোনা সংক্রমণের কারণে গতবছরের ১৮ মে থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

ট্যাগ: bdnewshour24