banglanewspaper

ওমানের বিপক্ষে হেরে বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপপর্ব শেষ করলেও দিনশেষে সুখবরই পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। প্লে-অফে খেলতে হবে না, সরাসরিই এশিয়ান কাপের বাছাইপর্বের খেলার সুযোগ পাচ্ছে জামাল ভূঁইয়া বাহিনী। আগামী সেপ্টেম্বরে শুরু হবে বাছাইপর্ব।

মঙ্গলবার রাতেই বিশ্বকাপ বাছাইপর্বে শেষ ম্যাচ খেলেছে বাংলাদেশ। গ্রুপপর্বের খেলা শেষে পয়েন্ট টেবিলের জেমি ডের শিষ্যদের অবস্থান সুখকর নয়। ৮ ম্যাচ খেলে মাত্র দুটো ম্যাচে ড্র করে ২ পয়েন্ট নিয়ে টেবিলে সবার নিচেই অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা। কিন্তু দুই ম্যাচ ড্র করেই বাজিমাত করেছে জামাল ভূঁইয়া বাহিনী।


বাছাই শেষে শীর্ষ ১৩ খেলবে বিশ্বকাপের বাছাই ও এশিয়ান কাপের মূলপর্বে। ১৪ থেকে ৩৫ নম্বর-এই ২২ দল খেলবে এশিয়ান কাপের বাছাইয়ে। আর বাংলাদেশের অবস্থান ঠিক ৩৫ নম্বরেই।

এশিয়ান কাপের বাছাইপর্ব শুরু হবে আগামী সেপ্টম্বর মাসে। ২৪টি দলকে ভাগ করে দেওয়া হবে বিভিন্ন গ্রুপে। বাছাইপর্বে সরাসরি সুযোগ হওয়ায় আরও অন্তত ৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ হলো বাংলাদেশের।

বাংলাদেশের সঙ্গে আরও ২১টি দেশ এশিয়ান কাপের বাছাইয়ে খেলবে। এগুলো হলো- তাজিকিস্তান, উজবেকিস্তান, কুয়েত, ফিলিপাইন, জর্ডান, বাহরাইন, ফিলিস্তিন, ভারত, কিরগিজস্তান, মালয়েশিয়া, তুর্কমেনিস্তান, মালদ্বীপ, নেপাল, হংকং, সিঙ্গাপুর, আফগানিস্তান, মঙ্গোলিয়া, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মিয়ানমার ও ইয়েমেন।

আর ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চীনা তাইপে, গুয়ামকে প্লে-অফ পর্বে খেলতে হবে। সেখান থেকে এশিয়ান কাপের বাছাইপর্বে খেলার সুযোগ পাবে দুটি দল।

এদিকে সরাসরি এশিয়ান কাপে সুযোগ পাচ্ছে সিরিয়া, অস্ট্রেলিয়া, ইরান, সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, চীন, ইরাক, ভিয়েতনাম, লেবানন ও কাতার ।

ট্যাগ: bdnewshour24