banglanewspaper

করোনা মহামারির কারণে দুই মাস বন্ধ থাকার পর মুঘল স্থাপত্যের অন্যতম নিদর্শন তাজমহল পর্যেটকদের জন্য খুলে দেয়া হয়েছে। এছাড়াও কুতুব মিনার, স্মৃতিসৌধ ও জাদুঘরও জন্য খুলে দেয়া হয়েছে।

বুধবার থেকে দর্শনার্থীরা এসব স্থাপনা দেখতে যেতে পারছেন। তবে এগুলোতে প্রবেশের জন্য টিকিট করতে হবে অনলাইনে। তাজমহলের দর্শকসংখ্যাও বেঁধে দেয়া হয়েছে। একসঙ্গে ৬৫০ দর্শক ঢুকতে পারবেন সেখানে।


এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থাপনাগুলো আবার খুলে দেয়া সংক্রান্ত একটি আদেশে সাক্ষর করেছেন ভারতের সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল।

এ বিষয় ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই) একটি নির্দেশিকা প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, দর্শনার্থীরা তাজমহলের ভেতরে কোনো কিছু স্পর্শ করতে পারবেন না।

এএসআইর একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানান, তাজমহলের পুরো এলাকা দিনে তিনবার জীবাণুমুক্ত করা হবে। এ ছাড়াও দর্শনার্থীদের সবসময় মাস্ক পরে থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যক।

মুঘল সম্রাট শাহজাহানের তৈরি ১৭ শতকের এই নিদর্শনটি বিশ্বজুড়ে করোনার প্রথম ঢেউ শুরু হলে গত বছরের মার্চ মাসে বন্ধ করে সেপ্টেম্বরে খুলে দেয়া হয়। পরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে চলতি বছরের এপ্রিলে ফের তাজমহল বন্ধ করে দেয়া হয়।

ভারতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে তিন লাখ ৭৯ হাজার ৫৭৩ জনের। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৯৬ লাখ ৩৩ হাজার।

ট্যাগ: bdnewshour24