banglanewspaper

সেনা অভ্যুত্থানের পর রাজধানী নেপিদোতে নিজ বাড়িতে গৃহবন্দি মিয়ানমারের নেত্রী অং সান সু চির জন্মদিনে তার মুক্তির দাবিতে চুলে ফুল গুঁজে বিক্ষোভ করেছে সমর্থকরা। গতকাল দেশটির বড় শহরগুলোতে সু চি সমর্থকরা নেত্রীর মুক্তি চেয়ে এই ব্যতিক্রমী প্রতিবাদে নামেন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, মিয়ানমারে জান্তা শাসনের বিরুদ্ধে দশকের পর দশক ধরে চুলে ফুল পরে প্রতীকী প্রতিবাদ করেছিলেন এনএলডি নেত্রী সু চি। নেত্রীর এই প্রতীকী প্রতিবাদকে স্মরণে রেখে তার জন্মদিনে সমর্থকরা শনিবার শনিবার মাথায় ফুল পরে বিক্ষোভে অংশ নেন।


বিক্ষোভে অংশ নেওয়া থেট সউই উইন নামে এক ব্যক্তি জানান, জান্তা সরকারের পর সু চির দল ক্ষমতায় গেলে তার শাসনামলে মানবাধিকার সংক্রান্ত নানা বিষয়ে তিনি সোচ্চার ছিলেন। তবে এখন তিনি অং সান সু চিসহ সব মানুষের স্বাধীনতা দাবি করছেন। একজন মানুষ হিসেবে সু চির অধিকার এবং রাজনৈতিক অধিকার লঙ্ঘিত হচ্ছে বলে মনে করেন উইন।

গত বছরের শেষ দিকে জাতীয় নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে চলতি বছরের গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক জান্তা। বন্দি করা হয় সু চিসহ তার সরকারের একাধিক মন্ত্রী এবং সু চির দলের নেতাকর্মীদের।

এই ঘটনার পর থেকে মিয়ানমারে প্রতিদিনই গণবিক্ষোভ চলছে। বিক্ষোভের কারণে দেশটিরত কার্যত অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বিভিন্ন শহরে প্রায় প্রতিদিনই পুলিশের গুলি প্রাণ যাচ্ছে। এখন পর্যন্ত অন্তত ৮৭০ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

ট্যাগ: bdnewshour24