banglanewspaper

কারাগারে ইঁদুরের উৎপাত। থামাতে না পেরে বন্দিদেরই করতে হয়েছে স্থানান্তর। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের ওয়েলিংটন কারেকশনাল সেন্টারে ইঁদুরের এই উৎপাত। বন্দিদের সরিয়ে এখন কারাগারটি পরিষ্কার ও সংস্কারের কাজ করছে কর্তৃপক্ষ।

টাইমস অব খবরে বলা হয়েছে, ইঁদুরেরা কারাগারটির অবকাঠামোর ব্যাপক ক্ষতি করেছে। কর্তৃপক্ষ বাধ্য হয়ে চারশর বেশি বন্দি এবং দুশ কর্মীকে ১০ দিনের জন্য অন্য কারাগারে স্থানান্তর করেছে। কারাগার বাদেও নিউ সাউথ ওয়েলস প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।


অস্ট্রেলিয়ায় কয়েক মাস ধরে ইঁদুরের উৎপাত বেড়ে গেছে। এতে ফসলের যেমন ক্ষতি হয়েছে তেমনি ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল এবং কারাগারগুলোতে ইঁদুর ছেয়ে গেছে। বাসিন্দাদের অনেকেই ইঁদুরের কারণে দুর্গন্ধের ব্যাপারে প্রতিদিনই অভিযোগ করছেন। কেউ কেউ আবার বিছানাতেও ইঁদুরের কামড় খাওয়ার কথা জানিয়েছেন।

অস্ট্রেলিয়াতে সাধারণত দীর্ঘ সময় খরার পর বৃষ্টিপাত হলেই ইঁদুরের উৎপাত দেখা যায়। তবে এবারে দেশটির কিছু কিছু এলাকায় ইঁদুরের উৎপাত আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী বসন্তে ইঁদুরের বংশবিস্তার আরও বেড়ে যেতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার সরকারি ইঁদুর বিশেষজ্ঞ স্টিভ হেনরি।

ট্যাগ: bdnewshour24