banglanewspaper

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, একটা সিলিন্ডার যদি প্রোপারলি মেইনটেন্যান্স না করা হয় এটা কিন্তু মোটামুটি একটা বোম্বই।

সোমবার সকালে রাজধানীর মগবাজারের আউটার সার্কুলার রোডে বিস্ফোরণস্থল পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।


আইজিপি বলেন, যদি কোনো একটা ইলেকট্রিক বাতি জ্বালানোর চেষ্টা করা হয়। আর সেখান থেকে যদি স্পার্ক তৈরি হয় তাহলে মুহূর্তের মধ্যে সিলিন্ডারের মেইনটেন্যান্স খারাপ হলে সেটা পিক করবে।

ড. বেনজীর আহমেদ বলেন, সে কারণে এগুলোয় সতর্কতার বিষয় আছে। অনেক বেশি মেইনটেন্যান্সেরও বিষয় আছে। আমরা মগবাজারেরর ঘটনায় দেখবো এখানে সিলিন্ডারের কোনো মেইনটেন্যান্স ইস্যু আছে কি না।

পুলিশ প্রধান বলেন, ধ্বংসযজ্ঞটা এই পর্যায়ে দেখে মনে হচ্ছে এটা একটা টেমেন্ডাস শক ওয়েভ তৈরি হয়েছে। যদি আমরা টেকনিক্যাল দিক থেকে দেখি শক ওয়েভটা কীভাবে তৈরি হয়েছে- তবে দেখা যাবে যে ধ্বংসযজ্ঞটা হয়েছে একমুখী। যদি বিস্ফোরণ হতো তবে সেটা বহুমুখী হতো। তিন চারদিকে যেতো। এখানে পরিদর্শনে এসে দেখলাম বাসের জানালার ভাঙা টুকরা ছাড়া অন্য কিছু কিন্তু আমরা এখনো খুঁজে পাইনি। আমরা এই পর্যায়ে ওপিনিয়ন না দেই। এক্সপার্ট ওপেনিয়ন আসুক তারপর আমরা বলবো কী হয়েছে।

তিনি আরো বলেন, ভবনের ভেতরে এখনো মিথেন গ্যাসের গন্ধ আছে। ফায়ার ব্রিগেড ইকুইপমেন্ট নিয়ে আসবে। তাদের কাছে গ্যাস ডিটেক্টর আছে। তখন বোঝা যাবে ভেতরে গ্যাসের অস্তিত্ব আছে কি না। থাকলে কী পরিমাণ? কি হয়েছে তখন জানা যাবে।

ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের জানান, বোম্ব ও এক্সপ্লোশন ইউনিট নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করে ঘটনাটি খতিয়ে দেখা হবে।

রবিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মগবাজারের আউটার সার্কুলার রোডে আড়ংয়ের বিপরীতে ওই ভবনটিতে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ৭ জন নিহত হবার খবর গণমাধ্যমে এসেছে। যদিও সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফায়ার সার্ভিস জানিয়েছে তিন জন নিহত হবার কথা। বিস্ফোরণে আশপাশের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। যে ভবন থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে সেটি চারতলা। ধারণা করা হচ্ছে, এই ভবনের নিচতলা থেকে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কী কারণে এই বিস্ফোরণ তা এখনো জানা যায়নি। বিকট শব্দের কারণে ঘটনাস্থলে থাকা তিনটি বাস ক্ষতিগ্রস্ত হয় এবং আশপাশের ভবনের কাচ ভেঙে পড়তে থাকে।

ট্যাগ: bdnewshour24