banglanewspaper

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১ জুলাই থেকে শুরু হওয়া এক সপ্তাহের কঠোর লকডাউনে শেয়ারবাজারে লেনদেন চালু থাকলেও সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত না হতে নির্দেশনা দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি বিধিনিষেধের মধ্যে পুঁজিবাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মীদের চলাচলের জন্য বিশেষ পাসের ব্যবস্থা করেছে সংস্থাটি।

বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসইসি থেকে এ ব্যাপারে জানানো হয়।


বিএসইসি জানায়, বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এই বিধিনিষেধের মধ্যে চালু থাকবে শেয়ারবাজারের লেনদেন। তবে বিনিয়োগকারীরা সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবেন না। লেনদেন হবে ডিজিটাল পদ্ধতিতে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সই করা এ সংক্রান্ত পাসে উল্লেখ করা হয়েছে, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ঘোষিত চলাচলে বিধি-নিষেধ আরোপকালীন সময়ে আর্থিক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও পুঁজিবাজারসংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান খোলা থাকবে, যা ৫ই জুলাই থেকে কার্যকর হবে।

জরুরি আর্থিক ব্যবস্থাপনার স্বার্থে (পুলিশ মহাপরিদর্শকের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে) এই আদেশ বাহককে অবাধ চলাচলের সুযোগ প্রদানের অনুরোধ জানানো যাচ্ছে।

শেয়ারবাজারে লেনদেন চালানোর বিষয়ে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজার যেহেতু একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেন সংশ্লিষ্ট কাজেই সরকার ঘোষিত কার্যাবলি/ চলাচলে বিধিনিষেধ আরোপকালীন সময়ে বিএসইসি সীমিত আকারে পুঁজিবাজার সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে, যা আগামী ৫ই জুলাই থেকে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে।

এতে বলা হয়েছে, পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান ও লেনদেন আগামী ১ ও ৪ জুলাই বন্ধ থাকবে। ৫ জুলাই থেকে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুঁজিবাজারে শুধু ডিজিটাল পদ্ধতিতে লেনদেন চালু থাকবে। কোনো বিনিয়োগকারী সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবেন না।

এছাড়াও, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে সংস্থাটি থেকে জানানো হয়। পুঁজিবাজারসংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান সীমিত সংখ্যক কর্মচারীর উপস্থিতিতে কার্যক্রম পরিচালনা করবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়।

ট্যাগ: bdnewshour24