banglanewspaper

পতনের পরের দিনই মিউচ্যুয়াল ফান্ডের উর্ধ্ব গতিতে ঘুড়ে দ্বাড়িয়েছে দেশের দুই পুঁজিবাজার।সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার দেশের দুই পুঁজিবাজারেই উত্থান লক্ষ করা গেছে। লেনদেনের প্রথম এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি টাকা।সিএসইতে লেনেদেন হয়েছে ১৪ কোটি টাকা। আলোচ্য সময়ে সবচেয়ে বেশি ইউনিটের দর বেড়েছে মিউচ্যুয়াল ফান্ড খাতে।আলোচ্য সময়ে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনেটর দর। বেড়েছে দুই পুঁজিবাজারের সব গুলো সূচকও।

দেশের উভয় পুঁজিবাজার সূত্রে এ তথ্য জানা গেছে।


বিমা খাতেও বাড়তে দেখা গেছে ৮১ শতাংশ বা ৩১ টি কোম্পানির শেয়ারের দর। তবে লেনদেনে আজও শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। আলোচ্য সময়ে বস্ত্র খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৮ শতাংশ বা ১২০ কোটি টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওষুধ এবং রসায়ন খাতে লেনদেন হয়েছে ৭৯ কোটি টাকারও বেশি।

জানা গেছে, আলোচ্য সময়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৯৫ লাখ ৬২ হাজার টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১৪ কোটি ১৬ লাখ ৩০ হাজার ৭৭২ টাকা।

আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৪৫টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ২১১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৩টির। কমেছে ৭১টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

পৌনে এক ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ২৩৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২৪৬ পয়েন্টে।

ট্যাগ: bdnewshour24