banglanewspaper

দেশে করোনা পরিস্থিতি দিনকে দিন ভয়ঙ্কর রূপ ধারণ করছে। প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্ত মানুষের সংখ্যা। দেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার প্রায় ১৫ মাস পর গতকাল প্রথমবারের মতো দৈনিক মৃত্যু ২০০ ছাড়িয়েছে। আগামী দিনগুলোতে সংক্রমণের তীব্রতা আরও কয়েক গুণ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কঠিন এই সময়ে হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি ও করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শয্যা সংখ্যা বাড়াতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)।

বৃহস্পতিবার (৮ জুলাই) সকালে দেশেল সব বিভাগ ও জেলার প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

সারা দেশে করোনার প্রাদুর্ভাব রোধে জনগণের স্বাস্থ্য সুরক্ষায় জরুরি করণীয় ও চলমান কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে এ ভিডিও কনফারেন্স হয়।

এসময় করোনার উপসর্গ ও লক্ষণযুক্ত সব ব্যক্তিকে অবশ্যই ঘরে থাকার অনুরোধ জানিয়ে প্রয়োজনে তাদের স্থানীয় প্রশাসনের মাধ্যমে আইসোলেশন নিশ্চিত করার নির্দেশ দেন মুখ্যসচিব।

পাশাপাশি অক্সিজেন সরবরাহ বাড়ানোসহ হাসপাতালগুলোতে করোনার রোগীদের শয্যা সংখ্যা বৃদ্ধির নানামুখি পদক্ষেপ নেয়াও নির্দেশ দেন তিনি। 

করোনার ইতালীয় ধরনের পর যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকাণ ধরনের তুলনায় ভীতি জাগানিয়া ভারতীয় ধরণ বা ডেল্টা ভ্যারিয়েন্ট যেমন বেশি ছড়াচ্ছে, তেমনই মৃত্যুর সংখ্যাও বাড়ছে দ্রুতগতিতে। এ পরিস্থিতিতেও অনেকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানছে না। 

অন্যদিকে করোনার প্রথম ঢেউ ও দ্বিতীয় ঢেউয়ের প্রথম দিন বড় শহরগুলোতে রোগীর সংখ্যা বেশি হলেও এখন মফস্বল বা গ্রামাঞ্চলের মানুষ ব্যাপক হারে আক্রান্ত হচ্ছে।

দেশে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গেল ৫ এপ্রিল থেকে মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে সরকার। ধাপে ধাপে এর মেয়াদ বাড়িয়ে বিধিনিষেধগুলো শিথিল করা হয়। পরবর্তীতে সংক্রমণ বাড়লে সীমান্তবর্তী জেলাগুলোতে লকডাউন দেয়া হয়। ঢাকাকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন রাখতে রাজধানীর পার্শ্ববর্তী ৭ জেলায় লকডাউন ঘোষণা করা হয়।

দেশে মহামারি করোনা ভাইরাসের ভয়াবহ সংক্রমণ অব্যাহত থাকায় কঠোর লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়িয়েছে সরকার। প্রথম দফায় ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন চলার পর দ্বিতীয় দফায় এ মেয়াদ বাড়ানো হয়েছে ১৪ জুলাই মধ্যরাত পর্যন্ত।

এর আগে ২১ দফা নির্দেশনা দিয়ে গত ১ জুলাই থেকে সারা দেশে ৭ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। এবারের কঠোর লকডাউন বাস্তবায়নে প্রথম দিন থেকেই মাঠে রয়েছে পুলিশ, র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনী।

ট্যাগ: bdnewshour24