banglanewspaper

দল দ্বিতীয় রাউন্ডে বাদ পড়লেও ক্রিস্টিয়ানো রোনালদো গ্রুপ পর্বে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ৫ গোল করেছিলেন। তার পা থেকে এসেছিল একটি অ্যাসিস্টও। শেষ পর্যন্ত তিনিই জিতলেন এবারের ইউরোর সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট।

রোনালদোর সঙ্গে গোল্ডেন বুট জেতার লড়াইয়ে ছিলেন ইংল্যান্ডের হ্যারি কেইন। ৪ গোল করা ইংল্যান্ডের অধিনায়ক ফাইনালে ছিলেন নিষ্প্রভ। তাতেই নিশ্চিত হয়ে যায় রোনালদোর গোল্ডেন বুট জেতা।

টুর্নামেন্টে রোনালদোর সমান ৫ গোল করেন চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক চেকও। তবে রোনালদোর পাঁচ গোলের সঙ্গে একটি অ্যাসিস্ট থাকায় তার কাছেই গেল আরেকটি স্বীকৃতি।

প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে দুই গোল আসে রোনালদোর পা থেকে, জার্মানির বিপক্ষে করেন আরেকটি। ফ্রান্সের বিপক্ষেও করেন দুই গোল। 

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে রোনালদো গোল করতে ব্যর্থ হন বেলজিয়ামের বিপক্ষে। তার দলও বিদায় নেয়।  ১৪ গোল করে এবারই ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার।

এই টুর্নামেন্ট খেলার পথে আন্তর্জাতিক ফুটবলে ইরানের আলি দাইয়ির ১০৯ গোলের রেকর্ডও স্পর্শ করেন পর্তুগাল অধিনায়ক। 

এবারের ইউরোতে হয়েছে রোমাঞ্চ ছড়ানো অনেক গোল।  ৪ গোল করে আরও করেছেন ফ্রান্সের করিম বেনজেমা, বেলজিয়ামের রোমেলো লুকাকু, ডেনমার্কের এমিল ফোর্সবার্গও।  তিন গোল করে আসে আরও পাঁচজনের পা থেকে।

জমজমাট ইউরোর লড়াই শেষে কাপ উঠেছে ইতালির ঘরে। রবিবার রাতে লন্ডনের ওয়েম্বলিতে টানটান উত্তেজনার ফাইনালে টাইব্রেকারে স্বাগতিক ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে দেয় আজ্জুরিরা।

ট্যাগ: bdnewshour24