banglanewspaper

জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে ২৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাকিবের ঘূর্ণিতে ১২১ রানে থামে জিম্বাবুয়ের ইসিংস। ফলে স্বাগতিকদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ১৫৫ রানের জয় পেয়েছে বাংলাদেশ। সাকিব একাই নিয়েছেন ৫ উইকেট।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৪ রানে মোহাম্মদ সাইফউদ্দিনের বলে ফিরে যান মারুমা (০)। ১৩ রানে ওয়েসলি মাধভেরেকে (৯) ফিরিয়ে দ্বিতীয় উইকেটের পতন ঘটান তাসকিন আহমেদ। অধিনায়ক ব্রেন্ডন টেইলর আর অভিষিক্ত ডিওন মেয়ার্স হাল ধরার চেষ্টা করেন। তবে ১৮ রান করা মেয়ার্সকে ফিরিয়ে ৩৬ রানেই জুটির অবসান ঘটান শরিফুল। 

ব্যাট হাতে ব্যর্থ সাকিব জিম্বাবুয়ে অধিনায়ক টেইলরকে (২৪) তাসকিনের তালুবন্দি করেন। এর মাধ্যমে তিনি মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যান।

এছাড়া রায়ান বার্লকেও (৬) আফিফের তালুবন্দি করেছেন সাকিব। ১০৫ রানে জিম্বাবুয়ের ৫ উইকেটের পতন হয়। বল হাতে ৩ উইকেট নেওয়া লুক জঙওয়ে (০) রান-আউট হয়ে যান। এরপর মুজরাবানিকে (২) লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে তৃতীয় শিকার ধরেন সাকিব।

দ্রুত উইকেট পতনের মাঝেই ৪৭ বলে ঝড়ো ফিফটি তুলে নেন চাকাভা। সেই চাকাভাকে ৫৪ রানে ফিরিয়ে চার নম্বর শিকার ধরেন সাকিব। তার পঞ্চম শিকার রিচার্ড এনগ্রাভা (০)। ফিল্ডিংয়ের সময় চোট পেয়েছিলেন টিমিসেন মারুমা। তার পক্ষে ব্যাট করা সম্ভব হয়নি। তাই ২৮.৫ ওভারে মাত্র ১২১ রানে থামে জিম্বাবুয়ে।

৭ বল খেলে কোনো রান করার আগেই বিদায় নিতে হয় বাংলাদেশি ওপেনারকে। এ নিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে মোট ৩৪ বার শূন্য রানে বিদায় নিলেন তামিম। 

তামিম বিদায় নেওয়ার পর তিনে নামা সাকিব ক্রিজে এসেই ব্রাউন্ডারি হাঁকান। রানের চাকা সচল রাখার দিকেও দৃষ্টি দেন তিনি। অন্যদিকে লিটন তখনও ধীরে সুস্থে খেলার দিকেই মনোযোগী। কিন্তু মুজারাবানির করা নবম ওভারের দ্বিতীয় বলে অফসাইডের বাইরের শর্ট বলে কাট করতে গিয়ে বার্লের হাতে ক্যাচ তুলে দিলে শেষ হয় এই বাঁহাতির ২৫ বলে ৩ চারে সাজানো ১৯ রানের ইনিংস।

সাকিব বিদায় নেওয়ার পর মিঠুন আক্রমণাত্মক খেলার চেষ্টা করেন। দলের রানও ৫০ ছাড়ায়। কিন্তু তিনিও কাট করতে গিয়েই ১৯ বলে ৪ চারে ১৯ রানের ইনিংস খেলে চাতারার শিকার হন। চাতারার লেন্থ বলে কাট করতে গিয়ে উইকেটরক্ষক চাকাভার হাতে ক্যাচ তুলে দেন।

এরপর মোসাদ্দেক হোসেন সৈকতও বেশিক্ষণ টেকেননি। গাভারার বলে উইকেটরক্ষক চাকাভার হাতে ক্যাচ দিয়ে মাত্র ৫ রানে সাজঘরে ফেরেন তিনিও।

৭৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশের রানের চাকা সচল থাকে লিটন ও মাহমুদুল্লাহর ব্যাটে। লিটনের সঙ্গে ৯৩ রানের দারুণ এক জুটি গড়ে বাংলাদেশকে ঘুরের দাঁড়ানোর পথ দেখাচ্ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ।কিন্তু লুক জঙওয়ের লাফিয়ে ওঠা স্লোয়ারে পুল শট খেলতে গিয়ে উইকেটরক্ষক চাকাভার হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেওয়ার আগে মাহমুদুল্লাহর ব্যাট থেকে আসে ৫২ বলে ৩৩ রান। 

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে ২৫ রান করে বাদ পড়া লিটন দাস দীর্ঘদিন পর ওপেনিংয়ে ফিরেই সেঞ্চুরি তুলে নেন। আউট হওয়ার আগে ১১৪ বলে ১০২ রান করেন লিটন।

এরপর আফিফ ও মেহেদী হাত খুলে খেলেন। ৩৫ বলে ৪৫ করেন আফিফ আর ২৫ বলে ২৬ করেন মেহেদী।

ট্যাগ: জিম্বাবুয়ের সাকিবের

খেলা
ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবেন না সাকিব

banglanewspaper

ওয়েস্ট ইন্ডিজে তিনটা সিরিজেই বাংলাদেশ আপনাকে পাবে কি না?- উইন্ডিজে উড়াল দেওয়ার আগে সাংবাদিকের করা এমন প্রশ্নের উত্তরে কিছুটা মজাচ্ছ্বলে সেদিন সাকিব আল হাসান উত্তর দিয়েছিলেন,

‘আমার নাম নাই? আছে তো, তিন ফরম্যাটেই আমার নাম আছে।’

অথচ উইন্ডিজে যাওয়ার পর তিন ফরম্যাটে নাম থাকলেও তিন ফরম্যাটে নেই সাকিব। ওয়ানডে সিরিজ থেকে ছুটি নিয়েছেন জাতীয় দলের সেরা অলরাউন্ডার। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

উইন্ডিজে যাওয়ার আগেই ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুসকে ওয়ানডে না খেলার কথা বলেছিলেন সাকিব। যদিও বোর্ডে এখনো লিখিত কোনো চিঠি দেননি তবে মৌখিকভাবে নেওয়া সেই ছুটিকে অফিসিয়াল বলেই ধরে নিতে আজ (২৯ জুন) বলেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান।

এদিন সাকিবের ওয়ানডে থেকে নেওয়া ছুটি প্রসঙ্গ বিসিবি সভাপতি বলেন, ‘ওইরকম ভাবে আমার সঙ্গে কথা হয়নি। বোর্ডের সঙ্গে এখনও কিছু যেহেতু বলে নাই, আজকে-কালকের মধ্যে ওর সঙ্গে কথা বললে বুঝতে পারবো।’

তবে এরপরেই সাকিবের মৌখিক ছুটি নেওয়াটা অফিসিয়াল ধরে নিতে বলে নাজমুল হাসান আরও বলেন, ‘আমি যেটা শুনেছি যে, সে জালাল ইউনুসকে বলেছে ওয়ানডে না-ও খেলতে পারে। আগেই বলেছে। তবে অফিসিয়ালি বোর্ডকে এখনও কিছু জানায়নি। তবে আপনারা চাইলে সেটা অফিসিয়াল ধরতেও পারেন।’

এদিকে সাকিবের জায়গায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে কে খেলবেন, সে বিষয়ে এখনো কিছু নিশ্চিত করেনি বিসিবি। তবে জানা গেছে, বাংলাদেশের টেস্ট দলের নিয়মিত মুখ তাইজুল ইসলাম সাকিবের বদলি হয়ে উড়াল দিতে পারেন ওয়েস্ট ইন্ডিজে।

টেস্ট ফরম্যাটে ৩৮ টেস্ট খেললেও ওয়ানডেতে মাত্র ৯টি ম্যাচ খেলতে পেরেছেন তাইজুল। যেখানে মোটে ১২ উইকেট তাইজুলের নামের পাশে। এদিকে ওয়ানডেতে সর্বশেষ ২০২০ সালের মার্চে কোনো ম্যাচ খেলেছেন এই বাঁহাতি। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে নিয়েছিলেন ৩৮ রানে ২ উইকেট।

ট্যাগ:

খেলা
নিউজিল্যান্ডে ‘৬ মাঠে ৬ ম্যাচ’ খেলবে টাইগ্রেস ক্রিকেটাররা

banglanewspaper

প্রথমবারের মতো কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নিউজিল্যান্ডে যাবেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা। আগামী ডিসেম্বরে কিউই নারীদের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবেন নিগার সুলতানা জ্যোতির দল।

এর আগে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের মেয়েদের বিপক্ষে টাইগ্রেসরা ম্যাচ খেললেও কখনো দ্বিপাক্ষিক সিরিজে দলটির মুখোমুখি হয়নি বাংলাদেশের নারীরা। চলতি বছর প্রথমবারের মতো এমন সুযোগ পেতে যাচ্ছে জ্যোতি, ফারজানারা।

আজ (২৮ জুন) নিউজিল্যান্ড ক্রিকেট আসছে গ্রীষ্মের জন্য নিজের ক্রিকেট সূচি প্রকাশ করেছে। সেখানে বাংলাদেশের নারীদের বিপক্ষে তাদের দ্বিপাক্ষিক সিরিজের উল্লেখ করেছে তারা। যেখানে দেখা যাবে টি-টোয়েন্টি শেষে ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। দুটি সিরিজে তিনটি করে ম্যাচ হবে।

এই ছয়টি ম্যাচ হবে আলাদা আলাদা ছয়টি মাঠে। ২ ডিসেম্বর দুই দলের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হবে হ্যাগলি ওভালে। ৪ ডিসেম্বর দ্বিতীয় ম্যাচটি হবে ডানেডিনের ইউনিভার্সিটি অব ওটাগো ওভালে। টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ হবে ৭ ডিসেম্বর কুইন্সটাউনের জন ডেভিস ওভালে।

এরপর ১১ ডিসেম্বর থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচটি হবে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে। এর তিন দিন পর ১৪ ডিসেম্বর নেপিয়ারের ম্যাকলিন পার্কে হবে দ্বিতীয় ম্যাচ। ১৮ ডিসেম্বর হ্যামিল্টনের সেডন পার্কে তৃতীয় ও শেষ ওয়ানডে খেলবে দুই দল।

এই ওয়ানডে সিরিজ আইসিসির নারী চ্যাম্পিয়নশিপের অংশ। যেখানে প্রথমবারের মতো নিজেদের প্রমাণের সুযোগ পাচ্ছে নিগার সুলতানা জ্যোতির দল।

ট্যাগ:

খেলা
ক্রিকেটকে বিদায় বললেন মরগান

banglanewspaper

গুঞ্জন উঠেছিল বিদায় নিচ্ছেন এউইন মরগান। কিন্তু বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতার। ইংলিশ অধিনায়ক নিজেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে আজ সেই আনুষ্ঠানিকতা সারলেন। আন্তর্জাতিক ক্রিকেটকে বললেন গুডবাই। তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি।

মরগানের নেতৃত্বে টি-টোয়েন্টি এবং ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ইংল্যান্ড। ৬০ শতাংশ ম্যাচে জয় পেয়েছেন অধিনায়ক মরগান। তার নেতৃত্বে প্রায় সব বড় দলকেই হারিয়েছে ইংল্যান্ড। তাই তার বিদায়ে আবেগ ধরে রাখতে পারেননি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব। বললেন, মরগানের মতো বড় মাপের ক্রিকেটার একটা প্রজন্মকেই বদলে দিয়েছে। পরের প্রজন্ম কীভাবে খেলবে- তার ওপরেও মরগানের প্রভাব থাকবে।

সাত বছরের বেশি সময় সাদা বলের ইংল্যান্ড ক্রিকেটকে নেতৃত্ব দিয়েছেন মরগান। ২০১৫ সালের বিশ্বকাপে বিপর্যয়ের পর মরগানের হাতে তুলে দেওয়া হয় ইংল্যান্ড ওয়ানডে দলের দায়িত্ব। ওয়ানডেতে দুর্দান্ত দল হয়ে ওঠে ইংল্যান্ড। তার আক্রমণাত্মক খেলার ধরন বদলে দেয় দলকেও। মরগানের নেতৃত্বেই ২০১৯ সালে নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

ইংল্যান্ডের হয়ে দুটি বিশ্বকাপ জিতেছেন মরগান। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা এই আইরিশ ২০১৯ সালে ইংল্যান্ডকে জিতিয়েছেন ওয়ানডে বিশ্বকাপও। বিদায় বেলায় মরগানের বিশ্বাস, সাদা বলের ক্রিকেটে সামনে আরও ভালো করবে ইংল্যান্ড। মরগান বলেছেন, আমার বিশ্বাস, সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের ভবিষ্যৎ আরও উজ্জ্বল। আগের চেয়েও এই দল বেশি অভিজ্ঞ এবং শক্তিশালী। দুটি বিশ্বকাপজয়ী দলে খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আরও রোমাঞ্চ দেখার অপেক্ষায় আছি।

বিদায়বেলায় সতীর্থ ও সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ইংলিশ অধিনায়ক বলেছেন, অধিনায়ক ও খেলোয়াড় হিসেবে যা অর্জন করেছি তা নিয়ে আমি অনেক গর্বিত। তবে যে জিনিসটি সবচেয়ে বেশি মনে রাখব তা হলো এই পথচলায় দারুণ কিছু মানুষের সঙ্গে আমার অসাধারণ স্মৃতি। এ সময় সতীর্থ, কোচ, সমর্থকসহ যারা ক্যারিয়ারের সব সময় পাশে থেকে সাফল্য পেতে সহায়তা করেছেন সবাইকে ধন্যবাদ জানান বিদায়ী এই ক্রিকেটার।

ওয়ানডেতে ইংলিশদের বদলে যাওয়ার শুরু ৩৫ বছর বয়সী এই মরগ্যানের হাত ধরে। ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হেরে বিদায় নেওয়ার পর মরগ্যানের ইচ্ছাতেই আগ্রাসী ক্রিকেটে মনযোগী হয় ইংলিশরা। তারই সুফল হিসেবে ২০১৯ সালে মরগ্যানের হাত ধরে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা প্রথমবারের মতো নিজেদের করে নেয় দলটি।

ট্যাগ:

খেলা
বৃষ্টির কবলে চতুর্থ দিনের খেলা

banglanewspaper

বৃষ্টি বাধায় সেইন্ট লুসিয়া টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হতে বিলম্ব হচ্ছে। গতকাল ত্রিতিয় দিনেও বেশ কয়েকবার বৃষ্টি নামে খেলা চলাকালীন। শেষ সেশনেও পুরো সময়টা খেলা হতে পারেনি ভারী বর্ষণে।

আজ সকাল থেকেই বৃষ্টি সেইন্ট লুসিয়ায়। তবে বৃষ্টি থামার পর কাজে নেমে পড়েছে মাঠ কর্মীরা। জানা গেছে স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় মাঠ পর্যবেক্ষণে নামবেন দুই আম্পায়ার। যা বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা।

বৃষ্টি অবশ্য বাংলাদেশের জন্য এখন পর্যন্ত আর্শিবাদ। কেন না, ইনিংসে হারের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ। ক্যারিবীয়দের দেয়া ১৭৪ রানের লিড টপকাতে নেমে ১৩২ রান নিতেই ৬ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

আজ চতুর্থ দিনে ব্যাট করতে নামবেন দুই অপরাজিত ব্যাতার নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ।

সেইন্ট লুসিয়া টেস্ট শেষে দুই দল ৩টি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলবে। আগামী ২ জুলাই থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ১০ জুলাই থেকে ওয়ানডে সিরিজ।

ট্যাগ:

খেলা
বৃষ্টির আগে উইকেটের বৃষ্টি নামালেন রোচ

banglanewspaper

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে ভালোই বিপাকে পড়েছে বাংলাদেশ। ক্যারিবীয়দের দেয়া ১৭৪ রানের লিড টপকাতে নেমে টপ-অর্ডারের তিন ব্যাটর ফিরেছেন সাজঘরে।

ঘরের মাঠে ক্যারিবীয় বোলারদের খেলা কতটা কঠিন সেটা হাড়ে হাড়ে টের পাচ্ছেন টাইগার ব্যাটাররা। ইনিংসের তৃতীয় ওভারের চতুর্থ বলে কেমার রোচের অনেক বাইরের বল খেলতে গিয়ে তামিম ইকবাল ক্যাচ দেন উইকেট-রক্ষক জশুয়া দ্য সিলভার হাতে। টাইগার ওপেনারকে রোচ তুলে নেন ক্যারিয়ারের ২৫০তম উইকেট।

তামিমের ফেরার পর আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়কেও ফিরিয়েছেন রোচ। বাউন্সার সামলাতে না পেরে ক্যাচ তুলে দেন স্লিপে থাকা জার্মেইন ব্ল্যাকউডের হাতে। জয়ের ফেরা ১৩ রান করে।

এনামুল হক বিজয় নিজেকে প্রমাণ করতে ব্যর্থ আট বছর পর ফিরেও। মাত্র ৪ রান করে রোচের বলেই হয়েছেন এলবিডব্লু।

মাত্র ৮.৫ ওভারে ৩ উইকেটে ৩২ রান তোলার পর নেমেছে ঝুম বৃষ্টি। ১০ রানে অপরাজিত আছেন নাজমুল হোসেন শান্ত।

এর আগে সেইন্ট লুসিয়াতে প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৩৪ রানের জবাবে ব্যাট করে ৪০৮ রানে থামে ক্যারিবীয়রা। বাংলাদেশের সামনে লিড ছুঁড়ে দেয় ১৭৪ রান।

ট্যাগ: