banglanewspaper

‘সাকিব হাসলে হাসে বাংলাদেশ’- আরও একবার প্রমাণ দিলেন টাইগার অলরাউন্ডার। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে পরাজয়ের শঙ্কা মাথা চাড়া দিয়েছিল। কিন্তু হাল ছাড়েননি সাকিব আল হাসান। শক্ত হাতে লড়াই চালিয়ে যান। প্রায় ২ বছর পর ওয়ানডে ফরম্যাটে সেঞ্চুরির আশাও জাগিয়েছিলেন। তবে ৯৬ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন তিনি। সাকিব খানিক আক্ষেপে পুড়লেও জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটের জয়ে পেয়েছে বাংলাদেশ দল। 

ম্যাচ জয়ের পাশাপাশি দীর্ঘ এক যুগ পর জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা। সঙ্গে ওয়ানডে সুপার লিগের মূল্যবান আরও ১০ পয়েন্ট পেয়ে গেল বাংলাদেশ। যার সবই আসলো সাকিবের হাত ধরে।

২০০৯ সালে শেষবার জিম্বাবুয়ে গিয়ে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ দল। ৫ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জয় করেছিল সফরকারীরা। এক যুগ পর জিম্বাবুয়েতে আবার সিরিজ জয় টাইগারদের।

সাকিবকে নিয়ে কানাঘুষা অনেকদিন ধরেই। চলতি বছরের শুরুতে নিষেধাজ্ঞা থেকে ফিরে সেই যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রানের দেখা পেয়েছিলেন সাকিব, এরপর দীর্ঘ পথ পাড়ি দিয়েও নিজ ব্যাটে রান খরা কাটাতে পারছিলেন না। স্বীকৃত ক্রিকেটে কোনোভাবেই পঞ্চাশঊর্ধ্ব ইনিংস আসছিল না তার ব্যাটে। তবে যোদ্ধা সাকিবের প্রতি বিশ্বাস ছিল টাইগার টিম ম্যানেজমেন্টের। অধিনায়ক তামিম ইকবালও বলেছেন, খুব দ্রুত সাকিবে ব্যাটে রান দেখা যাবে।

অবশেষে সে দিনটি আসলো হারারেতে। জিম্বাবুয়ের বিপক্ষে ২৪১ রানের লক্ষ্য টপকাতে নেমে সতীর্থরা একেবারেই সুবিধা করতে পারেননি। যোগ দেন আসা-যাওয়ার মিছিলে। তবে টলানো যায়নি সাকিবকে। সেঞ্চুরি হাতছাড়া হলেও ১০৯ বলে খেলেন ৯৬ রানের অপরাজিত ইনিংস। যেখানে ৮টি চারের মারে এই ইনিংস সাজান তিনি। এর আগে বল হাতেও ২ উইকেট পান এই অলরাউন্ডার।

অষ্টম ব্যাটসম্যান হিসাবে মোহাম্মদ সাইফউদ্দিন যখন ক্রিজে এলেন তখন পরাজয়ের প্রহর গুনছিল বাংলাদেশ। এমন পরিস্থিতিতে অনেক সময়ই দিক হারিয়েছে টাইগারা। বড় শট খেলে চাপ কমানোর চেষ্টায় হাতছাড়া করেছে জয়। এদিন এমন কিছু হলো না সাকিবের জন্য। তরুণ সতীর্থকে নিয়ে ঠাণ্ডা মাথায় অবিচ্ছেদ্য ৬৯ রানের চমৎকার এক জুটিতে দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।

লক্ষ্য তাড়া করতে নেমে সাবধানী শুরু বাংলাদেশের। তামিম-লিটনের উদ্বোধনী জুটিতে আসে ৩৯ রান। তবে এরপর ১০ রানের ব্যবধানে ৩ উইকেট হারায় সফরকারীরা। তামিম ২০ রান করে আউট হওয়ার পর একে একে ফিরে যান লিটন (২১) ও মিঠুন (২)। মোসাদ্দেকের সঙ্গে সাকিবের জুটি থামে ২৪ রানে। আগের ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও ৫ রানে কাটা পড়েন তিনি। উইকেটে পিছনে বল যাওয়ায় দৌড়ে রান নিতে চেয়েছিলেন মোসাদ্দেক। তবে লক্ষ্যে পোঁছানোর আগে সরাসরি থ্রোতে উইকেট ভেঙে দেন চাকাভা।

এক প্রান্ত আগলে রেখে তিন নম্বরে নামা সাকিব দেখেছেন উইকেট বিলিয়ে দেওয়ার প্রদর্শনী। মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে বিপর্যয় সামলানোর চেষ্টা করেন সাকিব। তবে খুব বেশি সুবিধা হয়নি। রিয়াদকে ২৬ রানে ফিরিয়ে সাকিবের সাথে ৫৫ রানের জুটি ভাঙেন মুজারাবানি। পরে আফিফ হোসেন ও সাইফউদ্দিনকে নিয়ে জয়ের বাকি আনুষ্ঠানিকতা সারেন সাকিব। বীরোচিত এক ইনিংস খেলে নিজে অপরাজিত থাকেন ৯৬ রানে।

এর আগে হারারের স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে আগে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। দলের হয়ে ইনিংস শুরু করতে নেমে সুবিধা করতে পারেননি ওপেনার টিনাশে কামুনহুকামউই। তাসকিনের বলে আফিফের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ১ রান করে। আরেক ওপেনার তাদিওয়ানাশে মারুমানিও মেহেদী হাসান মিরাজের শিকারে পরিণত হন ১৩ রান করে। তৃতীয় উইকেটে ৪৭ রানের জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন রেগিস চাকাভা ও টেলর। চাকাভা ৩২ বলে ২৬ রান করে আউট হলে ভাঙে তাদের এই পার্টনারশিপ।

টেলর বড় রানের দিকে ছুটছিলেন, তবে বিস্ময়করভাবে আউট হন তিনি। শরীফুলের শর্ট বলে আপার কাট করতে চেয়েছিলেন। ব্যর্থ হলেন, এরপর ব্যাট নামিয়ে আনতে গিয়ে তা লাগল স্টাম্পে। ৪৬ রানে সাজঘরের পথ ধরলেন তিনি। এরপর মুজারাবানি দলের দায়িত্ব কাঁধে তুলে নেন। খেলেন ওয়ানডেতে ক্যারিয়ার সেরা ৫৬ রানের ইনিংস। সঙ্গে ডিওন মেয়ার্সের ৩৪ ও সিকান্দার রাজার ৩০ রানের কল্যাণে ৯ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২৪০ রানের পুঁজি পায় জিম্বাবুয়ে।

বাংলাদেশের হয়ে বিশ্বকাপজয়ী অনূর্ধ্ব-১৯ দলের পেসার শরিফুল ইসলাম একাই নেন ৪ উইকেট। একে একে ফেরান টেলর, মাধেভেরে, লুক জংওয়ে ও ব্লেসিং মুজারাবানিকে। স্পিনার সাকিব আ

ট্যাগ: bdnewshour24

খেলা
ইংল্যান্ডে ফিরেই জাদু দেখালেন কৌতিনিও

banglanewspaper

প্রিমিয়ার লিগ যখন ছাড়ছেন, তখনও লিগের অন্যতম সেরা পারফর্মার ছিলেন ব্রাজিলিয়ান ফেলিপে কৌতিনিও। সেই কৌতিনিওই আবার বার্সেলোনায় একটা বড় সময় পার করেছেন নিজেকে হারিয়ে খুঁজতে খুঁজতে। অবশেষে তিনি ফিরেছেন ইংল্যান্ডে, সেটাও হয়েছে রাজার হালেই। ফিরেই দেখিয়েছেন জাদু, গোল করেছেন। তাতেই তার দল অ্যাস্টন ভিলা ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-২ গোলের দারুণ এক ড্র-ই তুলে নিয়েছে।

ভাবতে পারেন ড্র আবার দারুণ হয় কী করে! হতেই পারে, দল শুরুতে ২-০ গোলে পিছিয়ে পড়লে তো বটেই। কৌতিনিওর দল যে দুই গোল করেছে, তার দুটোতেই ছিল তার অবদান। তাতেই ‘দারুণ’ ড্র-টা তুলে নিল অ্যাস্টন ভিলা।
 
নিজেদের মাঠে দলের শুরুটা হয়েছিল বেশ বাজে। শুরুতেই খেয়ে বসে গোল। অ্যাস্টন ভিলা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের ভুলটা কাজে লাগান ব্রুনো। এরপর দ্বিতীয়ার্ধেও আরও এক গোল করে বসেন ব্রুনো ফের্নান্দেজ। তাতে মনে হচ্ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া খেলতে নামা দলটার জয় তুলে নিতে বোধ হয় সমস্যাই হবে না। 

তখনই কৌতিনিও পথ আগলে দাঁড়ান ইউনাইটেডের জয়ের পথে। ৭৭ মিনিটে গোল করান সতীর্থ জ্যাকব রামসেকে দিয়ে। এর মিনিট সাতেক পর নিজেই নাম লেখান স্কোরশিটে। তাতেই ইউনাইটেডকে থমকে দিয়ে দারুণ এক ড্র তুলে নিয়েছে অ্যাস্টন ভিলা। 

এই ড্রয়ের ফলে ২০ ম্যাচে ৯ জয় ও ৫ ড্র নিয়ে ইউনাইটেডের অর্জন ৩২ পয়েন্ট, আছে তালিকার সপ্তম অবস্থানে। আর সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তালিকার ১৩তম স্থানে আছে অ্যাস্টন ভিলা।

ট্যাগ:

খেলা
মাশরাফি কিংবা তামিম নন, ঢাকার নেতৃত্বে মাহমুদউল্লাহ

banglanewspaper

মাশরাফি-মাহমুদউল্লা-তামিম বাংলাদেশ ক্রিকেট দলের পঞ্চ পাণ্ডবের তিনজনই এবারের বিপিএলে খেলবেন মিনিস্টার গ্রুপ ঢাকার পক্ষে।তিনজন একই দলে হয়ার পর ক্রিকেটপ্রেমী মানুষের মনে একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছিলো- কে হচ্ছে ঢাকার অধিনায়ক। অবশেষে মিললো সেই প্রশ্নের উত্তর। মাশরাফি কিংবা তামিম নন, ঢাকার নেতৃত্বে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

সোমবার দলের জার্সি উন্মোচন অনুষ্ঠানে অধিনায়কের নামও ঘোষণা করে ফ্র্যাঞ্চাইজিটি। বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে চমক দিয়েছিল ঢাকা। প্লেয়ার্স ড্রাফটের আগের রাতে দলের মালিকানা নিয়ে ছিল টানাপোড়েন।

অথচ তারাই কিনা দলে ভেড়ায় তামিম, মাহমুদউল্লাহ ও মাশরাফিকে। মাহমুদউল্লাহকে সরাসরি সাইন করানোর পর তামিমকে প্রথম ডাকে এবং মাশরাফিকে তৃতীয় ডাকে দলে নেয় ঢাকা।

বিপিএলে ঢাকার স্কোয়াড:

দেশি ক্রিকেটার: মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, শুভাগত হোম চৌধুরী, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান, এবাদত হোসেন।

বিদেশি ক্রিকেটার: ইসুরু উদানা (শ্রীলঙ্কা), কাইস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান), আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান), ফজল হক ফারুকী (আফগানিস্তান)।

ট্যাগ:

খেলা
সুজনের নেতৃত্বে অনুশীলনে বরিশাল, ছিলেন না সাকিব

banglanewspaper

বাংলাদেশে প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শুক্রবার ২১ জানুয়ারি থেকে শুরু। তার আগে স্থানীয় প্লেয়ার নিয়ে অনুশীলন শুরু ফরচুন বরিশাল। অনুশীলনে করতে দেখা যায়নি বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসানকে। এছাড়াও বিদেশি ক্রিকেটাররা দেশে আসতে শুরু করছে।

আজ(রবিবার) সকাল থেকে ফরচুন বরিশালে হেড কোচ খালেদ মাহমুদ সুজন দেশের প্লেয়ারদের নিয়ে অনুশীলনে নেমে পড়েছেন। কিন্তু সেখানে ছিলেন না সাকিব আল হাসান। দলীয় সূত্রে জানা গেছে সোমবার থেকে অনুশীল শুরু করবেন সাকিব।

খালেদ মাহমুদ সুজন বলেছেন, বিশ্বসেরা অল রাউন্ডার প্রথম দিন অনুশীলনে না থাকাতে তার সাথে আমার কোন বোঝা পড়া নেই। সাকিব ফরচুন বরিশালের হয়ে খেলছে তাতেই সন্তুষ্ট সুজন। এক ভিডিও বার্তায় তিনি একথা বলেন।

সুজন বলেছেন ভালো একটা ভারসাম্য পূর্ণ দল পেয়েছি। টি-টোয়েন্টি ফরম্যাট এমন একটা খেলা, যেখানে নিদিষ্ট দিনে যারা ভালো খেলবে তারাই জিতবে। তবে আমি আশাবাদী ইনশাআল্লাহ।

বরিশালের বিদেশি ক্রিকেটার আসবে সোমবার থেকে। আগামী কাল ঢাকায় পৌঁছবে ক্যারিবীয় অলরাইন্ডার ডোইন ব্রাভো ও রাতে আসবে জ্যাক লিন্টট। এছাড়া ওয়েস্ট আলঝারি জোসেফ বুধবার, আরেক ক্যারিবীয় ক্রিস গেইল শনিবার এবং আফগানিস্তানের লেগ স্পিনার মুজিব উর রহমান ২৬ তারিখে আসবেন।

ট্যাগ:

খেলা
স্বপ্নভঙ্গ বার্সার, সুপার কাপের ফাইনালে রিয়াল

banglanewspaper

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে বার্সেলোনাকে ২-৩ গোলে হারিয়ে ফাইনালে উঠছে রিয়াল। এটি বছরের প্রথম এল ক্ল্যাসিকোতে জয় রিয়ালের।

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হওয়া এই ম্যাচে নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে অমিমাংসিতভাবে শেষ হলে, অতিরিক্তি সময়ে ভালভার্দের গোলে শেষ হাসি হাসে গ্যালাক্টিকোরা।

লা লিগায় চলতি মৌসুমটা একেবারেই ভালো যাচ্ছে না জাভির দলের। তারপরও স্প্যানিশ সুপার কাপে ঘুরে দাঁড়ানোর চেষ্টা ছিল বার্সেলোনার। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে হেরে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে যাওয়ার স্বপ্ন ভঙ্গ হয় তাদের।

জমজমাট লড়াইয়ে প্রথমার্ধ্বে দুই দলই একটি করে গোল করে। ভিনিসিউস জুনিয়রের গোলে বার্সেলোনা পিছিয়ে পড়ার পর সমতা ফেরান লুক ডি ইয়ং।

৭২ মিনিটে পোস্টে বল জড়িয়ে রিয়ালকে এগিয়ে রাখেন করিম বেঞ্জামা। ১১ মিনিট পর জোরদি আলবার বাড়ানো বলে আনসু ফাতির ফাইনাল টাচে ফের সমতায় ফেরে বার্সা। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে শেষ হলে অতিরিক্ত সময়ে গড়াল খেলা।

অতিরিক্ত সময়ের ৮ মিনিটের মাথায় ফেদেরিকো ভালভার্দের দুর্দান্ত গোলে এগিয়ে যায় রিয়াল। এরপরও হাল ছাড়েনি বার্সা। গোল শোধ করতে মরিয়া ছিলেন কাতালানরা। কিন্তু শেষ পর্যন্ত ক্লাসিকোর সেমিফাইনালের জয়টা চলে যাওয় রিয়ালের কাছেই। শেষ বাঁশিতে লসব্ল্যাঙ্কোদের জয় ৩-২ গোলের।

বৃহস্পতিবার রাতে দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে অ্যাতলেতিকো মাদ্রিদ ও অ্যাথলেটিক বিলবাও।

ট্যাগ:

খেলা
ভারত-পাকিস্তানকে নিয়ে চার জাতির সিরিজ

banglanewspaper

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত এবং পাকিস্তানসহ সময়ের আরও দুই অন্যতম সেরা দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে চান পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) রমিজ রাজা। ক্রিকেটের সবোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে নিজের আর্জি জানাবেন বলে জানিয়েছেন তিনি।

২০১৩ সালের পর থেকে থেকে দ্বিপাক্ষীক সিরিজ খেলছে না ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তান। আইসিসি ও এসিসির কোনো প্রতিযোগিতা ছাড়া তাদের মধ্যকার কোনো ম্যাচ উপভোগ করা যায় না। এসব কথা মনে করেই সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছেন রমিজ রাজা।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় রাজা লেখেন, ‘আইসিসির কাছে প্রস্তাব রাখবো পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সুপার সিরিজ আয়োজন করার। পর্যায়ক্রমে চার দেশই হবে স্বাগতিক। আলাদা একটি রাজস্ব মডেল থাকবে, শতকরা হারে মুনাফা ভাগাভাগি হবে আইসিসির সব সদস্যের মধ্যে।’

সর্বশেষ ২০১৩ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান। ঐ সফরে ২টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলেছিল দুই দল। টি-টোয়েন্টি সিরিজ ১-১ এর সমতায় শেষ হয়েছিল। আর ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।

ট্যাগ: