banglanewspaper

ভারতের মুসলিম অধ্যুষিত রাজ্য জম্মু-কাশ্মীরে আসন্ন ঈদ-উল-আজহাকে সামনে রেখে পশু জবাই নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে উট কিংবা গরু জবাই বা যেকোনও প্রাণী বলিদান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।

এ আদেশটি ওই এলাকায় আরও উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবহাতে বলা হয়েছে, প্রাণী কল্যাণ আইনকে উদ্ধৃত করে ‘এ্যানিমাল ওয়েলফেয়ার বোর্ড অফ ইন্ডিয়া’ পুলিশ এবং কর্তৃপক্ষকে পশুপাখির অবৈধ হত্যাকাণ্ড বন্ধ করতে এবং অপরাধীদের বিরুদ্ধে কঠোর প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের’ নির্দেশ দিয়েছে।

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে গরুকে পবিত্র বলে বিবেচনা করা হয় এবং এর আগেও ভারতের অনেক রাজ্যে গরু জবাই নিষিদ্ধ করা হয়। নতুন আদেশে প্রথমবার সমস্ত প্রাণী হত্যার উপর জারি করা নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

সাধারণত ভারতে গরু জবাই এবং এর মাংস খাওয়া নিষিদ্ধ। তবে কাশ্মিরে গরুর মাংস পাওয়া যায়। মুসলিম সম্প্রদায়ের ওপর নতুন নীতিমালা চাপিয়ে দেওয়ায় অনেকটা ক্ষুব্ধ সেখানকার জনগণ।

তারা সরকারকে আদেশটি প্রত্যাহারের অনুরোধ করেছিল যা রাষ্ট্রের মুসলমানদের কাছে গ্রহণযোগ্য নয়। কারণ বিষয়টি সরাসরি তাদের ধর্মীয় স্বাধীনতা এবং তাদের ব্যক্তিগত আইন লঙ্ঘন করে।

ট্যাগ: bdnewshour24