banglanewspaper

মহামারি করোনা ভাইরাসের ঊধ্বগতি নিয়ন্ত্রণে ঈদুল আজহা শেষে আবারও ১৪ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ থাকবে।

শুরু হওয়া ১৪ দিনের লকডাউনে এবার সব ধরনের শিল্পকারখানাও বন্ধ থাকবে। তৈরি পোশাক কারখানার মালিকদের পক্ষ থেকে শিল্পকলকারখানা খোলা রাখার দাবি জানালেও বিষয়টি এখন পর্যন্ত সরকার আমলে নেয়নি। 

এর আগে বিধিনিষেধের সময় শিল্পকারখানা খোলা ছিল। এবারও পোশাক কারখানা খোলা রাখার ব্যাপারে মালিকপক্ষ প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছিল। তবে করোনার বিস্তার রোধে এবার শিল্পকলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ ব্যাপারে তৈরি পোশাক শিল্পে মালিকরাও বলছেন, গার্মেন্টস খাতের জন্য বড় ধরনের ক্ষতি সত্বেও সরকারের এই সিদ্ধান্তকে তারা মেনে নিয়েছেন। আগামী ৭ দিনের মধ্যে করোনা পরিস্থিতির উন্নতি হলে তবেই তারা ১ আগস্ট থেকে কারখানা চালু করার প্রস্তুতি নেবে।

ঈদ উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা ও অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত ৮ দিনের জন্য কঠোর লকডাউন শিথিল করেছিল সরকার।

ট্যাগ: bdnewshour24