banglanewspaper

ঈদুল আজহা উপলক্ষে পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়ে দেশের বিভিন্ন জেলায় গেছে এক কোটি পাঁচ লাখ মানুষ। আর ঈদ উদযাপন শেষে ঢাকায় ফিরেছে মাত্র আট লাখ ২০ হাজার মানুষ।

শুক্রবার (২৩ জুলাই) বিকালে ফেসবুকে নিজের ভেরিফাইড আইডিতে এমন তথ্য তুলে ধরে একটি পোস্ট দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ঢাকা ছেড়ে যাওয়া এবং ফিরে আসা মানুষের হিসাবের পরিসংখ্যান প্রকাশ করে লিখেছেন, ‘একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসা সিমের হিসাব পেলাম।’

মন্ত্রীর প্রকাশ করা হিসাবটিতে দেখা যায়, মোবাইলফোন সংযোগ ব্যবহারকারীদের নেটওয়ার্ক হিসাব করে এই তথ্য প্রকাশ করা হয়। চারটি অপারেটর গ্রামীণফোন লিমিটেড, রবি অ্যাজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ব্যবহারকারীদের পরিসংখ্যান ছক আকারে প্রকাশ করা হয়।

মোস্তফা জব্বারের দেয়া তথ্যে দেখা যায়, ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত গ্রামীণফোন লিমিটেডের মোট ৪৯ লাখ ৫৬ হাজার ৪০৪ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন। একই সময়ে রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে ২৩ লাখ ৬১ হাজার ৭৮৭, ২৭ লাখ ৪৫ হাজার ৮৭৮ ও চার লাখ ৩০ হাজার ৬১৪ জন গ্রাহক ঢাকার বাইরে গেছেন। মোট ঢাকা ছাড়া গ্রাহকের সংখ্যা এক কোটি চার লাখ ৯৪ হাজার ৬৮৩ জন।

ঈদ শেষে আবারও রাজধানীতে ফিরে এসেছে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে দুই লাখ ২৪ হাজার ৭০৯, তিন লাখ আট হাজার ৪৯১, দুই লাখ ৪৮ হাজার ১৫২ এবং ৩৯ হাজার ১৬৪ জন। মোট হিসাব করলে ঢাকায় ফেরা গ্রাহক সংখ্যা দাঁড়ায় আট লাখ ২০ হাজার ৫১৬ জন।

এদিকে সরকারি তথ্য অনুযায়ী, মোবাইল ফোনের সংযোগে শীর্ষে রয়েছে গ্রামীণফোন। তাদের সংযোগ সংখ্যা আট কোটি ৭৫ লাখ। রবির রয়েছে পাঁচ কোটি ১৯ লাখ ৪০ হাজার সংযোগ, যা দ্বিতীয় স্থান। অন্যদিকে বাংলালিংক আছে তৃতীয় স্থানে। তাদের সংযোগ সংখ্যা তিন কোটি ৬২ লাখ ৫০ হাজার। টেলিটকের সংযোগ সংখ্যা ৫৬ লাখ ৫৭ হাজার।

তবে সংশ্লিষ্টরা মনে করছেন, মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছাড়ছেন। একটি পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না, বিশেষ করে অল্প বয়সীরা। আবার অনেকেই আছেন একাধিক সিম ব্যবহার করেন।

প্রসঙ্গত, গত ঈদুল ফিতরের সময়ে এক কোটি মানুষের বেশি মোবাইল গ্রাহক ঢাকা ছেড়ে যায়।

ট্যাগ: bdnewshour24