banglanewspaper

ইলেকট্রিক গাড়ির চাহিদা দিন দিন বেড়েই চলেছে। ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে বাজারে নতুন নতুন ইলেকট্রিক গাড়ি আনছে টাটা মোটরস। প্রতিষ্ঠানটি দাবি করছে তাদের নয়া এই গাড়ি এক চার্জে টানা ৫০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে।

এর আগে টাটা নেক্সন ইভি নামের একটি মডেল উন্মুক্ত করে। ওই মডেল বাজারে দেদার বিক্রি হয়। এরই প্রেক্ষিতে নতুন মডেল আলট্রোজ ইলেকট্রিক আনার ঘোষণা দেয়া হয়।


নতুন টাটা আলট্রোজ ইলেকট্রিক গাড়িটি আসছে টাটার জিপট্রোন ইলেকট্রিক পাওয়ারট্রেইনসহ। রিপোর্টে দাবি করা হচ্ছে, আলট্রোজ ইলেকট্রিক গাড়িটি একবার ফুলচার্জে ৫০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে পারে। যা অন্য ইলেকট্রিক গাড়িগুলোর তুলনায় অনেকটাই বেশি।

নতুন গাড়িটির জন্য বিশেষ রকমের ব্যাটারি ব্যবহার করছে সংস্থা। জানা গিয়েছে, পরবর্তীতে নিক্সন ইভিতেও এই ব্যাটারি দেওয়া হবে। ফলে আশা করা হচ্ছে খুব শিগগিরই দেখা মিলবে নিক্সন ইভির আপডেটেড মডেলটির।

শোনা যাচ্ছে, নতুন জেডকনেক অ্যাপ সহ আসতে চলেছে এই আলট্রোজ ইলেকট্রিক গাড়িটি। এই জেডকনেক অ্যাপ এর আগে নেক্সন ইভি গাড়িটিতেও দেখা গিয়েছে। এই অ্যাপ্লিকেশনে চার্জিংয়ের হিস্ট্রি, বর্তমানে ব্যাটারি চার্জের অবস্থা, নিকটস্থ চার্জিং স্টেশনগুলোসহ আরও নানা তথ্য দেখা যায়।

ভারতের বাজারে গাড়িটির দাম হতে চলেছে ১০ লাখ রুপির কাছাকাছি।

ট্যাগ: bdnewshour24