banglanewspaper

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে পূর্ণ ডোজের টিকা নেয়া কোনো ব্যক্তি ইংল্যান্ডে এলে তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। আগামী ২ আগস্ট স্থানীয় সময় বিকাল চারটা থেকে এই নিয়ম কার্যকর হবে। এয়ারলাইন্স ও ট্রাভেল কোম্পানিগুলোর জন্য এই খবর আনন্দের। সূত্র: আল জাজিরা।

দেশটির পরিবহন সচিব গ্র্যান্ট শ্যাপস টুইটারে জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাস করে এমন মানুষরা যাতে তাদের পরিবারের সদস্যদের সাথে পুনরায় মিলিত হতে পারে আমরা সেই সহযোগিতা করছি।’


সবকিছু খুলে দিতে দেরি করায় যুক্তরাজ্যের ভ্রমণ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা দেশটির সরকারের সমালোচনা করেছে। নতুন এই নিয়ম শুধু ইংল্যান্ডের ক্ষেত্রে কার্যকর হবে। আশা করা হচ্ছে, যুক্তরাজ্যের অন্যরাও একই পথে হাঁটবে। দেশটির সরকার বলছে, আন্তর্জাতিক সমুদ্র ভ্রমণও ইংল্যান্ড থেকে শুরু হতে পারে।

ব্রিটিশ এয়ারওয়েজ ও যুক্তরাজ্যের বৃহত্তম বিমানবন্দর হিথ্রোর মহামারিতে ব্যাপক ক্ষতি হয়েছে। তারা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। কিন্তু তারা বলছে, ক্ষতি পুষিয়ে উঠতে আরো বড় সিদ্ধান্ত নিতে হবে।

ভ্রমণকারীদের বিমানে ওঠার আগে ব্যয়বহুল কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। এরপর ইংল্যান্ডে পৌঁছানোর পরও পরীক্ষা করাতে হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বুধবার এলবিসি রেডিওকে বলেন, তিনি চান যুক্তরাষ্ট্রের নাগরিকরা যাতে ‘মুক্তভাবে’ ইংল্যান্ডে আসতে পারে। আর এই ব্যাপারে তিনি আলোচনা করছেন।

যুক্তরাজ্যে ইতোমধ্যে স্বাস্থ্যবিধির অধিকাংশই তুলে দেয়া হয়েছে। দেশটিতে ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বুধবার দেশটিতে ২৭ হাজার ৭৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। ব্রিটিশ সংবাধ্যমে বলা হচ্ছে, সাতদিন সংক্রমণ কম থাকার পর এদিন আবার বেড়েছে।

ট্যাগ: bdnewshour24