banglanewspaper

টিকা নিলেও করোনার ডেল্টা ধরনে আক্রান্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রের বহু মানুষ। তাঁদের থেকে হয়তো আরো অনেকের মধ্যে জলবসন্তের মতো অতি সহজেই ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। এমনকি যারা টিকা নেননি তাদের মতোই প্রায় সমান হারে ডেল্টার সংক্রমণ ছড়াচ্ছেন টিকাপ্রাপ্তরাও। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর এক অপ্রকাশিত ও অভ্যন্তরীণ সমীক্ষার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

ওই রিপোর্টের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, করোনার আলফা ধরনের চেয়েও দশগুণ বেশি সংক্রামক ডেল্টা। এমনকি করোনার আদি রূপের থেকে হাজার গুণ ছোঁয়াচে এটি।


সিডিসির ডিরেক্টর রোশেল পি ওয়ালেনস্কি ইতোমধ্যে স্বীকার করেছেন যে, টিকাবিহীনদের মতোই নাকে ও গলায় ডেল্টার ভাইরাস বহন করতে পারেন টিকাপ্রাপ্তরা। সেই সঙ্গে তা অতি সহজেই দ্রুতগতিতে ছড়িয়েও দিতে পারেন তারা।

সিডিসির এই রিপোর্টে আরো আশঙ্কার বিষয় দেখা গিয়েছে। জানা গেছে, মার্স, সার্স, ইবোলা, সাধারণ সর্দি, মৌসুমি জ্বর, চিকেন পক্স বা জলবসন্তের মতো এটি অতিমাত্রায় ছোঁয়াচে।

তবে টিকা নিলে কি কোনো কাজই হচ্ছে না? এই প্রশ্নের উত্তরে ইমোরি ভ্যাকসিন সেন্টারের প্রধান ওয়াল্টার ওরেনস্টাইন বলেছেন, ‘টিকার সাহায্যে ৯০ শতাংশের বেশি মারাত্মক রোগ প্রতিরোধ করা যায়। তবে সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে তা তেমন কার্যকরী নয়। মোট কথা, টিকাপ্রাপ্তরা সংক্রমিত হতে পারেন। তাতে নিজেরা অসুস্থ না হলেও টিকাবিহীনদের মতোই সংক্রমণ ছড়াতেও পারেন।’

ফলে টিকা নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ট্যাগ: bdnewshour24