banglanewspaper

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী অরুণা বিশ্বাসের জন্মদিন আজ ১ আগস্ট। তিনি ষাটের দশকের শেষ দিকে সিরাজগঞ্জে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা দেশীয় যাত্রা শিল্পের নটরাজ প্রয়াত অমলেন্দু বিশ্বাস। মা জোৎস্না বিশ্বাসও যাত্রার নিবেদিতপ্রাণ অভিনেত্রী। সিরাজগঞ্জে অরুণা বিশ্বাসের জন্মের আগের দিনও জোৎস্না বিশ্বাস অভিনয় করেছেন।

১৯৮৩ সালে টাঙ্গাইলের মির্জাপুরে অবস্থিত ভারতেশ্বরী হোমস থেকে এসএসসি পাস করেন অরুণা বিশ্বাস। এরপর ঢাকার বদরুন্নেসা কলেজ থেকে এইচএসসি ও ইডেন কলেজ থেকে গ্র্যাজুয়েশন কমপ্লিট করেন। পরবর্তী সময়ে কানাডায় প্রবাস জীবনে অক্সফোর্ড কলেজ থেকে ফার্মাসিউটিক্যালস টেকনোলজির ওপর ডিপ্লোমা করেন তিনি।


১৯৮৬ সালে নায়ক রাজ রাজ্জাক প্রযোজিত পরিচালিত ‘চাঁপা ডাঙ্গার বউ’ ছবিতে রাজ্জাক তনয় বাপ্পারাজের বিপরীতে নায়িকা চরিত্রে অভিনয়ের মাধ্যমে ঢাকার চলচ্চিত্রে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ ঘটে। অরুণা বিশ্বাস জানান, এর আগের বছর বিটিভির নিজস্ব নাটক ‘এখানে জীবন’ এ অভিনয় করেন। নাটকটি লিখেছেন সাংবাদিক, অভিনেতা, নির্মাতা নরেশ ভূঁইয়া। চলচ্চিত্রে আসার আগে ‘বহুবচন’ নামক মঞ্চ নাটকের দলের হয়ে মঞ্চাভিনয় করেছেন তিনি।

অরুণা বিশ্বাস অভিনীত উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো পরশ পাথর, দুর্নাম, সম্মান, কৈফিয়ত, মায়ের কান্না, গণআন্দোলন ইত্যাদি। তার অভিনীত সর্বশেষ মুক্তি পাওয়া ছবি দুলাভাই জিন্দাবাদ।

অভিনয়শিল্পীর জন্মদিনটি এবার একাকীই কাটছে। কারণ, একমাত্র ছেলে আদিত্য শুদ্ধ বর্তমানে কানাডায় পড়াশোনা করছে। তার মা, ভাই, ভাইয়ের স্ত্রী-সন্তান কানাডায় অবস্থান করছেন। তারা সবাই কানাডার নাগরিক। ছেলে আদিত্য শুদ্ধ পড়াশোনার পাশাপাশি কানাডায় মিউজিক নিয়েও কাজ করছে।

অরুণা বিশ্বাসের আদি পৈতৃক বাড়ি চট্টগ্রামের ছোট কুমিরায়। তার মা বাবা দুজনেই অভিনয়ে একুশে পদক পাওয়া অভিনয় ব্যক্তিত্ব। অরুণা বিশ্বাস অভিনয়ের বাইরে একজন নৃত্যশিল্পী এবং নাচে তিনি গোল্ড মেডেলিস্ট। তার নতুন নিবাস মানিকগঞ্জের জাবরা গ্রামে। সেখানে তার বাবার গড়া চারণিক নাট্য গোষ্ঠীর কার্যালয়।

অরুণা বিশ্বাস বলেন, আজ করোনাকালীন জন্মদিনে ঘরবন্দী হয়ে বাসাতেই থাকব। বন্ধু বান্ধব, সহকর্মী, আত্মীয়-স্বজন অনেকেই শুভেচ্ছা জানাতে জানিয়েছেন। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।

উল্লেখ্য, ২০২০ - ২০২১ অর্থবছরে অরুণা বিশ্বাসের প্রযোজনা ও পরিচালনায় নির্মিতব্য ' অসম্ভব ' নামের একটি চলচ্চিত্র সরকারি অনুদান পেয়েছে। বর্তমানে ছবিটির প্রি প্রোডাকশনের কাজ চলছে। নভেম্বর মাসে এটির চিত্রায়ণ শুরু হবে বলে তিনি জানিয়েছেন।

ট্যাগ: bdnewshour24