banglanewspaper

বেসরকারি উচ্চ শিক্ষাঙ্গণতো বটেই, এমনকি পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয়েও মহান মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ নিয়ে আগ্রহ খুব কমই দেখা যায়। হাতে গোনা দু‘একটি পাবলিক বিশ্ববিদ্যালয় বাদ দিয়ে উচ্চ শিক্ষাঙ্গনে এক্ষেত্রে নিজেদের উদ্যোগে কাজ করার উদাহরণ কম। তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয় হলেও মহান মুক্তিযুদ্ধ ও মুজিববর্ষ নিয়ে অন্য সকলের জন্য উদাহরন সৃষ্টি করেছে দেশের শীর্ষ বেসরকারি উচ্চ শিক্ষাঙ্গণ নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনসএসইউ)।

দেশ বিদেশেন স্বনামধন্য ৪৭ জন লেখক ও রাজনিতিবিদদের লেখা নিয়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নামে বইটি রচনা ও প্রকাশ ছাড়াও নর্থ সাউথ প্রতিষ্ঠা করেছে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লিখিত দুই হাজারেও বেশি বই ছাড়াও কর্নারে আছে আরো দুর্লব সব সংগ্রহ যা ইতোমধ্যেই ইতিবাচক আলোচনার জন্ম দিয়েছে। এয়াড়া জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আরো নানা আয়োজনে এই করোনাকালেও ব্যস্ত সময় পার করছে নর্থ সাউথ। বিষয়টি অত্যন্ত ইতিবাচক পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ।

ইউজিসি চেয়ারম্যান সন্তোষ প্রকাশ করে বলেছেন, ‘অত্যন্ত ভাল কাজ করছে প্রতিষ্ঠানটি। এ ধরনের কাজ খুব প্রয়োজন আমাদের জন্য। তারা অনেক কাজ করছে। আমরা এ ধরনের কাজকে সাধুবাদ জানাই। আশাকরি নর্থ সাউথের পথ ধরে এন্য বেনরকারি শিক্ষা প্রতিষ্ঠানহগুলো এ ধরনের কাজে এগিয়ে আসবে।’ এক প্রশ্নের জবাবে ড. অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ বলেন, ‘আসলে তুলনামূলকভাবে বেশি ইংলিশ মিডিয়াম ব্যকগ্রাউন্ড থাকা শিক্ষাথীরা জাতির পিতা ও মুক্তিযুদ্ধ নিয়ে একটু কম সচেতন থাকে। দেখা যায় তারা বিদেশের অনেক কিছু জানে। তবে নর্থ সাউথের মতো অন্যরা যদি এভাবে কাজ কনেরর তাহলে তার অত্যন্ত ইতিবাচক ফল আমরা পাবো।’

নর্থ সাউথ সরজমিন পরিদর্শনে দেখা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে নিয়েছেন ব্যতিক্রমী সব উদ্যোগ। বছরব্যাপী ‘মুজিববর্ষ’ পালনের লক্ষ্যে নেয়া হয়েছে নানা এমন সব কর্মসুচি যা এখন পর্যন্ত অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠানে এখন পর্যন্ত দেয়া যায়নি। আয়োজনের অংশ হিসেবে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে নতুন প্রজন্ম এবং বিশ্ববাসিকে জানানোর জন্য নেয়া প্রকাশ করা হয়েছে বই। জাতির জনকের জীবন নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি দেশ বিদেশের স্বনামধন্য ৪৭ জন লেখক ও রাজনিতিবিদদের লেখা নিয়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নামে বই রচনা ও প্রকাশ করেছে। বিভিন্ন পর্যায়ের পাঠকদের কথা বিবেচনা করে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই বইটি প্রকাশিত হয়েছে। যে বই ইতোমধ্যে প্রসংশা পাচ্ছে সকল মহলে।

সম্প্রতিক ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ” বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন করা হয়। যে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রী ডা: দীপু মনি। এখানেই শেষ নয়, কেন্দ্রীয় লাইব্রেরীতে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’। গবেষকদের মধ্যে গবেষণা  স্বর্ণপদক ও সম্মাননা দেয়া হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ এ মহান মুক্তিযুদ্ধের পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লেখা দুই হাজার ১৭৮ টি বই, সামগ্রী এবং ছবির বিশাল সংগ্রহ রয়েছে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লিখিত এই কর্নারে সংরক্ষিত আছে। বঙ্গবন্ধু এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কিত গবেষণা কাজে এই কর্নারে রাখা সকল বই এবং ছবিগুলো ব্যবহার করা যাবে।

ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ বলছিলেন, বীর মুক্তিযোদ্ধার সন্তানদের নর্থ সাউথ সম্পূর্ণ বিনা বেতনে অধ্যায়নের সুযোগ দিয়েছে। এ পর্যন্ত প্রায় এক হাজার ৩০০ মুক্তিযোদ্ধার সন্তানকে বিনা বেতনে পডাশোনা করার সুযোগ দেয়া হয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রতিবছর বিজয় দিবসে অভিভাবক মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও ক্রেস্ট প্রদান করে থাকে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় ও ইফজিসির সহায়তায় আয়োজিত ১০০ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার এর নলেজ পার্টনার ছিলো নর্থ সাউথ। এ প্রতিযোগিতায় সারা দেশের বিভিন্ন পর্যায়ের এক কোটিরও বেশী ছাত্রছাত্রী অংশ নেয়। এনএসইউ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষের স্মারক হিসেবে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত কলম তৈরি করেছে। বছরব্যপী নানা আয়োজনে এই করোনাকালেও ব্যস্ত সময় পার করছেন চেয়ারম্যানসহ প্রতিষ্ঠানটির ট্রাস্টি বোর্ড সদস্যরা।

ট্যাগ: bdnewshour24