banglanewspaper


ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ডব্লিউইউবি) এর স্থাপত্য বিভাগ "একটি টেকসই শহর ও সম্প্রদায়ের অভিমুখেঃ ঢাকায় অগ্নি প্রতিরোধক অনানুষ্ঠানিক বাসস্থান পুননির্মানে স্থপতিদের অভিজ্ঞতা ভাগ করা” শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করে।
ওয়েবিনারটিতে ডঃ আফরোজা আহমেদ, সাদিয়া সাবরিনা এবং সাফিনাজ সামীন অতিথি বক্তা ছিলেন। অতিথিদের প্রত্যেকেই স্থপতি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং নানা রকম গবেষণার সঙ্গে যুক্ত। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ডব্লিউইউবি) এর স্থাপত্য বিভাগের ভারপ্রাপ্ত প্রধান, স্থপতি জিনাত ইসলাম।
উক্ত ওয়েবিনারে ২০১৬ সালে ঢাকা শহরের করাইল এবং সাততলা বস্তি আগুনে পুড়ে যাওয়ার পর সেটি পুননির্মানে স্থপতিরা তাদের কার্যপ্রণালী, আবদান এবং অভিজ্ঞতা একটি প্রেজেন্টেশন এবং আলোচনার মাধ্যমে তুলে ধরেন। আলো বাতাস সম্বলিত নকশা প্রণয়ন এবং সকলের অংশগ্রহণে জায়গা ছেড়ে একটু প্রশস্ত রাস্তা তৈরির বিষয়টি আলোচনায় গুরুত্ব পায়।
একটি টেকসই শহরে নকশাকৃত ভবনের পাশাপাশি অনানুষ্ঠানিক বাসস্থানের সহাবস্থান এবং নানা রকম বিপর্যয়ের হাত থেকে তা রক্ষার প্রয়োজনীয়তা বুঝিয়ে বক্তারা তাদের নিজস্ব মতামত দেন।
অগ্নি প্রতিরোধক অনানুষ্ঠানিক বাসস্থান তৈরিতে স্থপতি, নগরবিদ, সরকার এবং স্থানীয় সংস্থার ভূমিকা এবং করণীয় আলোচনায় উঠে আসে এবং একই সাথে এরকম কাজে ছাত্র-ছাত্রীদেরও অংশগ্রহণের আহ্বান জানানো হয়।


 

 

 

 

 

 

ট্যাগ: স্থাপত্য