banglanewspaper

করোনাকালে সামাজিক দূরত্ব, মাস্ক বিধি মেনে নিয়মিত হাঁটার কোনও বিকল্প নেই। সুস্থ থাকতে গেলে এই নিয়ম মেনে চললে মানসিক ও শারীরিক উভয়েই ভাল থাকে। তাছাড়া সুস্বাস্থ্যের জন্য উৎকৃষ্ট ব্যায়াম হলো হাঁটা। যান্ত্রিক জীবনে অলসভাবে সবার সময় কাটে। এতে করে শরীরে বিভিন্ন রোগে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে। আবার অনেকে শরীরচর্চা করার সময় পান না।


সারা দিনে ১৫ মিনিট সময় দিতে পারেন হাঁটার জন্য। ব্রিস্ক ওয়াক বা জোরে হাঁটলে ১৫ মিনিটেও উপকার পেতে পারেন। অনেকেই মনে করেন, ওই টুকু হেঁটে আর কী লাভ হবে? আর সেই কারণেই কোনও রকম শরীরচর্চাই তাদের করা হয় না। কিন্তু জেনে রাখুন, এই অল্প সময় হাঁটলেও আপনার কী কী উপকার হতে পারে।

প্রতিদিন নিয়মিত হাঁটুন, সুস্থ থাকুন! প্রতিদিন নিয়মিত মাত্র ১৫ মিনিট হাঁটলেই বেশ কিছু উপকার পাওয়া যায়। এমনটাই বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, রোজ ১৫ মিনিট হাঁটলেও আয়ু ৩ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে।

দুপুরের খাবার বা রাতের খাবার খাওয়ার পর ১৫ মিনিট হাঁটলে রক্তে শর্করা মাত্রা কম হতে পারে। এমনকী, যারা প্রত্যেকদিন ৪৫ মিনিট করে সকালে হাঁটছেন, তারা যদি একটানা অতক্ষণ না হেঁটে প্রত্যেকটা মিলের পর ১৫ মিনিট করে হাঁটতে পারেন, তা হলে বেশি উপকার পাবেন।

প্রাপ্তবয়স্কদের প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা উচিত। কিন্তু অনেকেই সেই লক্ষ্য পূরণ করতে পারেন না। ওজন ঝরানোর জন্য শুধু ১৫ মিনিট হাঁটলে চলবে না। তবে যে ক্যালোরিগুলো এমনি ঝরবে না, সেগুলো ঝরানোর জন্য ১৫ মিনিটও যথেষ্ট। তবে এইটুকু শরীরচর্চার যদি রোগা হতে হয়, তা হলে হাঁটার পাশাপাশি লো-ক্যালোরি ডায়েটও করতে হবে।

হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিসের মতো কিছু দীর্ঘকালীন রোগের আশঙ্কা কমে হাঁটায়। তাই যত কম সময়ের জন্যেই হোক না কেন, সুযোগ পেলেই হেঁটে নিন।

মেজাজ খারাপ থাকা, হুট করে রেগে যাওয়া কিংবা অল্পতেই অধৈর্য হয়ে যাওয়ার মতো সমস্যা কাটিয়ে উঠতেও নিয়মিত হাঁটুন। তবে হাঁটার সময় খুব দ্রুত কিংবা ধীরে না হেঁটে মধ্যম গতিতে হাঁটলে শরীর অনেক বেশি ফিট থাকবে।

বিশেষজ্ঞ মতে,, প্রতি দিন অন্তত ১৫ মিনিট হাঁটলেও আমাদের ক্রিয়েটিভিটি বা সৃজনশীলতা বৃদ্ধি পায়। তাছাড়া বুদ্ধির বিকাশেও এটি সাহায্য করে।

বিভিন্ন দেশে সুস্থ থাকতে ফরেস্ট ব্রিদিং অর্থাৎ বনের বিশুদ্ধ অক্সিজেন নিতে নিয়মিত সেখানে হাঁটেন। আমাদের শহুরে জীবনেও হাঁটার জন্য পার্কের পরিবেশকে কাজে লাগানো যেতে পারে

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত হাঁটলে খুব অল্পতেই ক্লান্ত বোধ করা, অল্পতেই কাজে অলসতা আসা, ঘন ঘন মেজাজ হারানো, দুর্বল বোধ হওয়া ইত্যাদি সমস্যা অনেকটাই কাটিয়ে উঠা যায়।

ট্যাগ: bdnewshour24