banglanewspaper

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর তার মোট জনসংখ্যার ৮০ শতাংশ মানুষকে করোনা টিকার পূর্ণাঙ্গ ডোজ প্রদান করেছে। দেশটির মোট জনসংখ্যা ৫.৭ মিলিয়ন। এই দেশটিই বর্তমানে বিশ্বে টিকা দেয়ার হারের দিক থেকে সবার উপরে অবস্থান করছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী ওং ইয়ে কুং রবিবার ফেসবুক পোস্টে বলেছেন, ‘আমরা আরেকটি মাইলফলক অতিক্রম করেছি। আমাদের দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশ মানুষ করোনার দুই ডোজই পেয়েছে। তার মানে করোনা নিয়ন্ত্রণে সিঙ্গাপুর আরও এক ধাপ এগিয়ে গেল।’


বার্তা সংস্থা রয়টার্স বলছে, ক্ষুদ্র এই নগর-রাষ্ট্রটি টিকার পূর্ণাঙ্গ ডোজ দেয়ার হারের দিক থেকে এখন বিশ্বে প্রথম অবস্থানে রয়েছে।

অন্য দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়ে এবং চিলি তাদের মোট জনসংখ্যার ৭০ শতাংশেরও বেশি মানুষকে করোনা টিকার পূর্ণাঙ্গ ডোজ দিতে পেরেছে।

গত জানুয়ারিতে ভ্যাকসিন কার্যক্রম শুরু করে সিঙ্গাপুর। দেশটিতে বেশিরভাগ মানুষকে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা দেয়া হয়েছে।

আগস্টের শুরুতেই ওং বলেছিলেন, ‘সিঙ্গাপুর যদি করোনায় আক্রান্ত রোগীদের সংখ্যা কমিয়ে আনতে পারে, আমাদের স্বাস্থ্য খাত যদি চাপমুক্ত থাকতে পারে তাহলে অর্থনীতি আরও উন্মুক্ত করে দেয়া হবে। সামাজিক কার্যক্রম স্বাভাবিক করা হবে ও কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ শুরু হবে।’

তিনি বলেছিলেন, ‘আমাদের জীবন আরও স্বাভাবিক হবে। আমাদের জীবনযাপন আরও ভালোভাবে সুরক্ষিত থাকবে।’

চ্যানেল নিউজ এশিয়ার তথ্য অনুযায়ী, গতকাল (শনিবার) সিঙ্গাপুরে ১১৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ১৭১ জন ও মারা গেছেন ৫৫ জন।

ট্যাগ: bdnewshour24