banglanewspaper

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার জন্য প্রত্যেক দলকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে আইসিসি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ইতিমধ্যেই তাদের দল দিলেও বাংলাদেশ অপেক্ষা করছে শেষ সময় পর্যন্ত। ঘরের মাঠে আসন্ন কিউইদের বিপক্ষে সিরিজের প্রথম দুই বা তিনটি ম্যাচের পারফরম্যান্স বিবেচনায় রেখে দল ঘোষণা করবে বিসিবি। তবে সেপ্টেম্বরের আগেই বিশ্বকাপের দল দিতে চেয়েছিলেন টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড কিউইদের বিপক্ষে সিরিজটির জন্য ১৯ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে। এর বাইরে তামিম বাদে আর কারও বিশ্বকাপের স্কোয়াডে থাকার সুযোগ নেই বলে জানিয়েছে বিসিবি। এদিকে কোভিডকালীন সময়ে বিশ্বকাপের জন্য প্রত্যেক দলে থাকতে পারবে ১৫ জন। সেক্ষেত্রে কিউইদের বিপক্ষে দেওয়া স্কোয়াড থেকেও বাদ পরবেন কয়েকজন। তবে বিশ্বকাপ দল থেকে বাদ পড়ছেন কে কে - এমন প্রশ্নে সিরিজে ক্রিকেটারদের মানসিক একটা চাপ থাকবে বলে মানছেন টাইগার কোচ। তিনি ক্রিকেটারদের সিরিজটিতে স্বাচ্ছন্দ্যে রাখার জন্য হলেও দল আগে দিতে পরামর্শ দিয়েছিলেন।

তবে বিশ্বকাপের দল এখন ঘোষণা করা সম্ভব নয়, মানছেন টাইগার কোচ। তাই তিনি চাচ্ছেন আইসিসির বেধে দেওয়া সময়ের শেষ সময়ে দল ঘোষণা করতে। তিনি বলেন, ‘আমার মনে হয়, নিউজিল্যান্ড সিরিজ শেষ হওয়ার দুই-একদিন আগে দলটা দেয়া উচিত। দলে কে থাকবে, সেই ধারণা নিশ্চয়ই আমাদের আছে। যদি নিউজিল্যান্ড সিরিজের আগে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা যেত, তবে সবচেয়ে ভালো হতো। তাহলে খেলোয়াড়রা স্বাচ্ছন্দ্যে থাকত। তারা মাঠে নেমে এই ভয়ে থাকত না, যে বিশ্বকাপের দল নির্বাচন সামনে। তবে আমার মনে হয় না, সেটা করা সম্ভব হবে।’

ঘোষিত সূচিতে অক্টোবরের উদ্বোধনী দিনেই মাঠে নামবে টাইগাররা। বিশ্বকাপের মুল পর্বে ঢুকতে হলে মাহমুদউল্লাহদের পেরোতে হবে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমানদের বাধা। ‘বি’ গ্রুপে প্রত্যাশিত গ্রুপ সেরা হলে তাদের লড়তে হবে গ্রুপ ‘টু’ তে থাকা পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত ও আফগানিস্তানের বিপক্ষে।

দুই গ্রুপের ম্যাচ শেষ হবে ৮ নভেম্বর। প্রত্যেক গ্রুপের সেরা দুই দল খেলবে সেমিফাইনাল। ১০ নভেম্বর আবুধাবিতে প্রথম ও ১১ নভেম্বর দুবাইয়ে দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ১৪ নভেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে দিয়ে শেষ হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর।

ট্যাগ: bdnewshour24