banglanewspaper

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্যাডে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পক্ষে বিবৃতি দেওয়ায় সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের সমালোচনা করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

তিনি বলেছেন, সমিতির প্যাডে জিয়ার পক্ষে বিবৃতি দিয়ে ভুল করেছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।


রবিবার অ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কথা বলেন।

এএম আমিন উদ্দিন বলেন, এই সমিতিতে যারা নির্বাচিত হন, তারা মূলত আইনজীবীদের কল্যাণে কাজ করে থাকেন। তারা অনেকেই কিন্তু রাজনীতি করেন। সেটা তাদের ব্যক্তিগত বিষয়। কিন্তু সমিতির প্যাড ব্যবহার করে বিবৃতি দিয়ে তিনি (ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল) ভুল করেছেন। পরে এটি তিনি নিজেই বুঝতে পারবেন।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্যাড ব্যবহার করে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পক্ষে বিবৃতি দেওয়া এটাই প্রথম। এটা সম্পাদক হিসেবে তিনি (কাজল) ঠিক করেননি।

গত ২৮ আগস্ট সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির প্যাডে ‘বীর মুক্তিযোদ্ধা, স্বাধীনতার মহান ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, বীরোত্তম সম্পর্কে প্রধানমন্ত্রীর কটূক্তির প্রতিবাদ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির’ শিরোনামে একটি বিবৃতি দেন।

সেখানে ব্যারিস্টার কাজল বলেন, ‘মুক্তিযুদ্ধে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের অবদান একটি মীমাংসিত সত্য। ১৯৭১ সালে দিশেহারা এ জাতির ক্রান্তিলগ্নে তৎকালীন মেজর জিয়া যদি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ না করতেন ও চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা না দিতেন, তাহলে আজকে বাংলাদেশ নামে রাষ্ট্র সৃষ্টি হতো কি না সেটাই যেখানে প্রশ্ন, সেখানে মুক্তিযুদ্ধকালে রণাঙ্গনে শহীদ জিয়ার ভূমিকা নিয়ে প্রধানমন্ত্রীর প্রশ্ন উত্থাপন মুক্তিযুদ্ধের প্রতি চরম অবমাননার শামিল।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্যাড ব্যবহার করে ব্যারিস্টার কাজলের এমন বিবৃতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে অ্যাটর্নি জেনারেল আজ তার প্রতিক্রিয়া জানান।

ট্যাগ: bdnewshour24