banglanewspaper

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালেবানের সঙ্গে চীন বুঝে-শুনেই কাজ করবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা তালেবানকে চীন অর্থ দেবে কিনা, এমন প্রশ্নের জবাবে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘তালেবানের সঙ্গে চীনের সমস্যা জটিল। আমি নিশ্চিত যে, তারা তালেবানের সঙ্গে বুঝে-শুনেই কাজ করবে। যেমনটি পাকিস্তান, রাশিয়া ও ইরান করছে। তারা সবাই এখন তাদের কী করা দরকার তা খুঁজে বের করার চেষ্টা করছে।’

পাশাপাশি, নিউইয়র্ক ফেডারেল রিজার্ভের কাছে থাকা আফগানিস্তানের সম্পদে তালেবানের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। বিশেষজ্ঞরা বলছেন, এই অর্থনৈতিক নিষেধাজ্ঞা ভেস্তে যাবে যদি চীন, রাশিয়া বা অন্যান্য দেশ তালেবানকে তহবিল সরবরাহ করে।

নারীর অধিকার ও আন্তর্জাতিক আইন অনুসরণে তালেবানকে বাধ্য করতে যুক্তরাষ্ট্র ও এর সহযোগী জি-৭’র সদস্যরা তালেবানের সঙ্গে তাদের কর্মপন্থা নির্ধারণে সমন্বয় করতে সম্মত হয়েছে। এ ছাড়া, আফগানিস্তান বিষয়ে বিশ্বের ২০টি শীর্ষ অর্থনৈতিক দেশের সংগঠন জি-২০’র সভাপতি ইতালি এক ভার্চুয়াল সভা আয়োজনের চেষ্টা করছে। তবে এখনো তারিখ নির্ধারণ করা হয়নি।

গত ২৯ আগস্ট চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে টেলিফোনে বলেছিলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত তালেবানের সঙ্গে কাজ করা এবং তাদের ’ইতিবাচক দিকনির্দেশনা’ দেওয়া।

ট্যাগ: bdnewshour24