banglanewspaper

তিনটি সিরিজ, টানা জৈব সুরক্ষা বলয়ের ধকল এরপর তিন সপ্তাহের লম্বা ছুটি। আগামী ৪ অক্টোবর ছুটি কাটিয়ে ওমানে বাংলাদেশের ক্যাম্পে ফিরবেন ক্রিকেটার-স্টাফরা। তবে এর আগে আবারও ব্যাট-প্যাড নিয়ে নেমে পড়তে চান বাংলাদেশ দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। খেলতে চান ‘এ’ দলের হয়ে ওয়ানডে সিরিজে। কিন্তু কেন?

বাংলাদেশ ক্রিকেট নিয়ে যারা ভাবেন বা খোঁজ-খবর রাখেন তারা সহজেই ধরতে পারবেন কারণটা। রান মেশিন খ্যাত মুশফিক ভুগছেন ব্যাট হাতে-নেই বড় স্কোরের দেখা। জিম্বাবুয়ে সফরের দুই ম্যাচে এক ইনিংস ব্যাট করে করেছেন ১৭ রান। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে থাকতে না পারলেও নিউজিল্যান্ড সিরিজে ছিলেন ছায়া হিসেবে।

কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচের সবকটিতে ব্যাট করে সাকুল্যে করেছেন ৩৯ রান। কোনো রান না করেই ফিরেছেন দুইবার। আউটও হয়েছেন খুব বাজে ভাবে। এমন অবস্থায় নিজের করণীয় বুঝতে পেরেছেন টাইগার ক্রিকেটের অন্যতম এই ব্যাটসম্যান। তাই নিজেকে ফিরে পেতে খেলতে চান এইচপি দলের বিপক্ষে। বিশ্বকাপের আগেই ফিরতে চান রানের ধারায়।

রবিবার বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান মুশফিকের এ দলের হয়ে খেলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিশ্বকাপের আগে মুশফিক দুই ম্যাচ খেলতে চেয়েছে। ‌‘এ’ দলের হয়ে এইচপির বিপক্ষে দুটি ম্যাচ খেলবেন মুশফিক।

সম্প্রতি টি-টোয়েন্টিতে কিপিং গ্লাভস তুলে রেখেছেন মুশফিক। তবে ব্যাটে পাচ্ছিলেন না কাঙ্খিত রানের দেখা। এই ফরম্যাটে সবশেষ ফিফটির দেখা পেয়েছেন তাও প্রায় দুই বছর আগে। ২০১৯ সালে ভারতের বিপক্ষে ৬০ রানের ম্যাচ জয়ী ইনিংসের পরের দুই ম্যাচে ছিলেন ব্যর্থ। করেছিলেন মাত্র ৪ রান। সেটাই ধারাবাহিক হয় সাত ম্যাচে। এবার নিজেকে আবারও বের করে আনতে চান মুশফিক। তাইতো ছুটি না কাটিয়েই খেলবেন ম্যাচ।

বাংলাদেশ টেস্ট দলের খেলোয়াড়দের ম্যাচ খেলানোর সুযোগ হিসেবে এইচপি দলের বিপক্ষে সিরিজ দিয়েছে বিসিবি। সেখানে রয়েছেন টাইগারদের টেস্ট দলের অধিনায়ক মমিনুল হক। আছেন নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলি চৌধুরী রাব্বি এবং মেহেদী হাসান মিরাজরা। এবার দুই ম্যাচের জন্য যুক্ত হলেন মুশফিকুর রহিম। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ‘এ’ দল ও হাই পারফরম্যান্স দলের মধ্যকার লড়াই। যেখানে দুটি চার দিনের ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে তারা। সেখানে প্রথম দুই ম্যাচ ৩০ সেপ্টেম্বর ও ২ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পরিবর্তিত সূচিতে অনুষ্ঠিত হবে ২৯ সেপ্টেম্বর ও ১ অক্টোবর। অক্টোবরের শুরুতে বিশ্বকাপের উদ্দেশ্যে রওয়ানা হবেন বাংলাদেশ দল।

ট্যাগ: মুশফিক