banglanewspaper

আবারও সুখবর নিয়ে এল 'রেহানা মরিয়ম নূর'। আবদুল্লাহ মোহাম্মদ সাদের বানানো এই ছবিটি দেখানো হবে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অফ লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের 'ডিবেট সেকশনে'। এর আগে কান, মেলবোর্ন ও বুসান চলচিত্র উৎসব থেকেও আমন্ত্রণ পেয়েছিল সিনেমাটি। 

যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ চলচিত্র উৎসবে সারা বিশ্ব থেকে সিনেমা বাছাই করে প্রদর্শন করে বিএফআই। ৬৫তম উৎসবে সর্বমোট ১৫৯টি সিনেমা নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে ২১টি সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে।

উৎসবের অফিশিয়াল প্রতিযোগিতা বিভাগ, স্পেশাল প্রেজেন্টেশনসহ কয়েকটি শাখার মধ্যে একটি ডিবেট সেকশন। এই শাখায় সিনেমাটি প্রতিযোগিতা করবে না।

সিনেমাটির বাংলাদেশের প্রযোজক এহসানুল হক বাবু বলেন, 'এই শাখার সিনেমা প্রদর্শনের পর সমালোচকেরা সিনেমাটি নিয়ে আলোচনা করেন। এটা অনেক সম্মানের। আমরা খুশি সিনেমাটি বিএফআইতে দেখানো হচ্ছে। তবে সিনেমাটি অনলাইনে কেউ দেখতে পারবেন না। সরাসরি উৎসবে গিয়ে দেখতে হবে।'

করোনা পরিস্থিতি ওপর বিবেচনা করে শিগগির সিনেমাটির মুক্তির তারিখ চূড়ান্ত হবে বলে জানা গেছে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সিনেমাটির থিয়েটার ও ওটিটি-স্বত্ব বিক্রি করা হয়েছে। ফিল্ম বুটিকসের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে সিনেমা বিক্রির কথাবার্তা চলছে।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের 'আঁ সার্তেঁ রিগা' বিভাগে প্রতিযোগিতায় অংশ নেয় রেহানা মরিয়ম নূর। সিনেমাটিতে আজমেরী হক বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, কাজী শামী হোসেইন, আফিয়া জাহিন জাইমা, আফিয়া তাবাসসুম বর্ণ প্রমুখ। 

ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অফ লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল শুরু হবে ৬ অক্টোবর, চলবে ১৭ তারিখ পর্যন্ত।

ট্যাগ: bdnewshour24 নূর