banglanewspaper

অন্যান্য টিকার মতো করোনার টিকা নিলেও পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, যা অস্বাভাবিক কিছু নয়। অধিকাংশ পার্শ্বপ্রতিক্রিয়াই মৃদু প্রকৃতির এবং এসবের স্থায়িত্ব এক সপ্তাহের বেশি নয়। উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া হলো- ইনজেকশনের স্থানে ব্যথা-ফোলা বা লাল হওয়া, জ্বর, মাথাব্যথা, শরীর ব্যথা, শীতশীত অনুভূতি, ক্লান্তি ও বমিভাব।

যারা করোনার টিকা নেওয়ার পর হাতে ব্যথা অনুভব করেন তাদের একটা প্রবণতা হলো- চিকিৎসকের পরামর্শ ছাড়াই পেইনকিলার (ব্যথানাশক ওষুধ) সেবন করা। কিন্তু বিভিন্ন ধরনের পেইনকিলার রয়েছে। একেক পেইনকিলার একেক স্বাস্থ্য সমস্যায় কার্যকর ও নিরাপদ।

তাই টিকা নেওয়ার আগে জেনে নিন, এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির থেকে মুক্তি পাবেন কীভাবে?

১. টিকা নেওয়ার পর হাত ফুলে যাচ্ছে সঙ্গে হচ্ছে বিরাট ব্যথা। হাত তোলা যাচ্ছে না। সামান্য গুঁতো লাগলে প্রাণ বেরিয়ে যাচ্ছে। চিন্তার কিছু নেই। এটিকে কোভিড আর্ম বলা হয়। ব্যথা কমাতে পেনকিলার না খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাদের পরামর্শ, নিজের থেকে কমতে দিন ব্যথা। তবে আরাম পেতে বরফ দেওয়া যেতে পারে। ধীরে ধীরে হাতের ব্যায়াম করুন। কিছু সহজ স্ট্রেচিংয়ের ব্যায়াম করতে পারেন। এতে ব্যথা অনেকটা কম বোধ হবে। 

২. কেন হয় হাতে ব্যাথা? বিশেষজ্ঞদের কথায় ভ্যাকসিন যে আপনার শরীরে কাজ করছে এটি তার প্রমাণ বলা যেতে পারে। আপনি যখন ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন, এর অর্থ হ'ল আপনার অনাক্রম্যতা কাজ করছে। ভ্যাকসিন ভাইরাসের একটি অনুকরণ এবং তাই এটি যখন শরীরে প্রবেশ করে তখন রোগ প্রতিরোধ ক্ষমতা তার প্রতিক্রিয়া দেখায় এবং শরীরকে প্যাথোজেন থেকে রক্ষা করার চেষ্টা করে। যেহেতু COVID ভ্যাকসিনগুলি ইনট্রামাসকুলার ইনজেকশনগুলির মাধ্যমে দেওয়া হয় অর্থাৎ সরাসরি পেশীগুলিতে ইনজেকশন দেওয়া হয়। যত ছড়িয়ে পড়ে, তার ফলে ব্যথা হয়। যেহুতু হাতে দেওয়া হয়, তাই সেখানেই ব্যথা বেশি হয়। ইনজেকশন ঠিকঠাক ভাবে না দিলে ব্যথা বেশি হতে পারে। 

৩. জ্বর থাকলে প্যারাসিটামল খেতে পারেন। তবে খুব জ্বর থাকলে চিকিৎসকদের পরামর্শ নিত পারেন। তবে এই জ্বর সাধারণত দেড় দিন থাকবে। তার চেয়ে বেশি জ্বর থাকলে চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিত।

৪. টিকা নেওয়ার পর তেল-মশলা দেওয়া রান্না বা প্রসেস্‌ড ফুড না খাওয়াই ভাল। প্রচুর পরিমাণে জল খেতে হবে দিনভর। তার পরেও বমি-বমি ভাব লাগলে লেবু-জল, আদা চা বা পিপারমেন্ট টি খাওয়া যেতে পারে। এছাড়া মাঝে মাঝে  স্মুদির মতো পানীয় খেতে পারেন। ক্লান্তি দূর হবে। উষ্ণ গরম পানীয় খান। স্যুপ খেতে পারেন। 

৫. তবে টিকা নেওয়ার পরদিন বিশ্রামে থাকাই ভাল বলছেন চিকিৎসকদের একাংশ। বিশ্রাম পেলে ক্লান্তিভাব কাটার পাশাপাশি গা-হাতের ব্যথাও অনেকটা কমে যাবে। এছাড়া গরম জলে লবণ মিশিয়ে গোসল করতে পারেন। আবার দিনের শেষে জলে বাথ সল্ট মিশিয়ে পা ডুবিয়ে বেশ খানিকটা সময় বসে থাকলে আরাম পেতে পারেন।

ট্যাগ: bdnewshour24 করোনা